Sports

টেস্টে ১ ইনিংসে সর্বনিম্ন রানের নজির, হেরে গেল ভারত

গোলাপি বলের টেস্ট শেষ হল মাত্র ৩ দিনে। হেরে গেল ভারত। ভারতের দ্বিতীয় ইনিংস শেষ হয় মাত্র ৩৬ রান করে। এটাই টেস্ট ক্রিকেটের ইতিহাসে ভারতের সর্বনিম্ন স্কোর।

অ্যাডিলেড : অস্ট্রেলিয়ার কাছে প্রথম টেস্টে হেরে গেল ভারত। লজ্জার হার বলাই ভাল। কারণ দ্বিতীয় ইনিংসে ভারতের খাতায় কলমে শক্তিশালী ব্যাটিং লাইনআপকে অজি বোলাররা মাত্র ৩৬ রানে শেষে করে দেন। এত কম রানে ভারতের একটা গোটা ইনিংস শেষ কার্যত রেকর্ড গড়ল।

ভারত যতদিন টেস্ট ক্রিকেট খেলছে তাতে এত কম রানে এর আগে কখনও তারা আউট হয়নি। সেদিক থেকে রেকর্ড তৈরি করল বিরাটের নেতৃত্বাধীন ভারত।

সবচেয়ে কম রানে টেস্টে এক ইনিংস শেষ করার রেকর্ড গড়ল বিরাট বাহিনী। সেই সঙ্গে বিগত ৬৫ বছরের রেকর্ড ভেঙে দিল তারা। বিগত ৬৫ বছরে টেস্ট ক্রিকেটে এত কম রানে কোনও দল ইনিংস শেষ করেনি।

ভারত অ্যাডিলেডে সিরিজের প্রথম টেস্টে হেরে গেল অস্ট্রেলিয়ার কাছে। এই টেস্ট ছিল গোলাপি বলের টেস্ট। তাতে টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেয় ভারত।

ব্যাট করতে নেমে উইকেট পতন অব্যাহত থাকলেও বিরাটের ৭৪ রানের ইনিংস, চেতেশ্বর পূজারার ৪৩ রানের ইনিংস এবং অজিঙ্কা রাহানের ৪২ রানে ভর করে ভারত প্রথম ইনিংসে পৌঁছে যায় ২৪৪ রানে।

ভারতের স্কোর খুব ভাল না হলেও খুবই ধরে খেলার প্রবণতায় অজিরা উইকেট হারাতে থাকে। শুরু থেকেই একের পর এক উইকেট হারিয়ে কার্যত চাপে পড়ে যায় তারা। এই অবস্থায় ত্রাতার ভূমিকা নেন লাবুশেন এবং দলের অধিনায়ক ও উইকেটরক্ষক টিম পেন।

লাবুশেনের ৪৭ রান ও টিম পেনের ৭৩ রানের ইনিংস কার্যত অজিদের মুখরক্ষা করে। ১৯১ রানে ইনিংস শেষ হয় অস্ট্রেলিয়ার। ভারত অবশ্য তার চেয়েও হয়তো কম রানে অজিদের প্রথম ইনিংস শেষ করে দিতে পারত যদি না মায়াঙ্ক, বুমরাহ, পৃথ্বী শ-রা পরপর ক্যাচ না ফেলতেন।

প্রথম ইনিংসে ৫৩ রানে এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামে ভারত। তখন দ্বিতীয় দিনের প্রায় শেষ লগ্ন। পৃথ্বীর উইকেট হারায় ভারত। নামেন নাইট ওয়াচম্যান বুমরাহ। ১ উইকেট হারিয়ে ভারত দ্বিতীয় দিনের শেষে দ্বিতীয় ইনিংসে করেছিল ৯ রান।

শনিবার সকালে তৃতীয় দিনের খেলা শুরু হতেই দেখা যায় ভারতীয় ব্যাটিংয়ে ধস। পুরো ইনিংসে ভারতের এমন কোনও ব্যাটসম্যান নেই যিনি ২ অঙ্কে রান নিয়ে যেতে পেরেছেন।

মায়াঙ্ক আগরওয়াল করেন সর্বোচ্চ রান। ৯ রান করে ফেরেন মায়াঙ্ক। শেষে ব্যাট করতে নামা মহম্মদ সামি রিটায়ার্ড হার্ট হন। ভারতের দ্বিতীয় ইনিংস শেষে হয় ৩৬ রান করে। সর্বকালের সর্বনিম্ন স্কোর করে ভারত।

খেলার পর অনেকেই মনে করছিলেন পিচ বোলারদের এতটাই সাহায্য করছে যে এই বিপর্যয় ভারতীয় ব্যাটিংকে দেখতে হল। কিন্তু সেই ধারণা নস্যাৎ করে দেন অজি ব্যাটসম্যানেরা। তাঁরা প্রথম ইনিংসের চেয়েও ভাল ব্যাটিংয়ের নিদর্শন রাখেন। মাত্র ২ উইকেট হারিয়ে প্রয়োজনীয় ৯০ রান তুলে নেয় অস্ট্রেলিয়া।

ম্যাথু ওয়েড ৩৩ রানে ও লাবুশেন ৬ রানে ফিরলেও জো বার্ন ৫১ রানে অপরাজিত থাকেন। অস্ট্রেলিয়া জেতে ৮ উইকেটে। ম্যাচের সেরা হন টিম পেন। ৪ ম্যাচের টেস্ট সিরিজে ভারত ১-০-তে পিছিয়ে গেল। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button