Sports

অস্ট্রেলিয়াকে হারিয়ে টি-২০ সিরিজে এগিয়ে গেল ভারত

অস্ট্রেলিয়াকে হারিয়ে দিল ভারত। টি-২০ সিরিজের এই ম্যাচ জিতে এগিয়ে গেল তারা। কথা বলল জাদেজা, রাহুলের ব্যাট আর চাহল, নটরাজনের বল।

ক্যানবেরা : অস্ট্রেলিয়ার কাছে একদিনের সিরিজ হেরেছে ভারত। ২-১ ব্যবধানে হেরেছে তারা। তবে অস্ট্রেলিয়ার ক্যানবেরার মানুকা ওভাল মাঠ ভারতের জন্য পয়া হয়ে রইল। কারণ একদিনের সিরিজে মুখরক্ষার ম্যাচ ওই মাঠে জেতার পর এদিন টি-২০ সিরিজের প্রথম ম্যাচও ওই মাঠেই জিতল বিরাটের ছেলেরা।

অস্ট্রেলিয়াকে ১১ রানে হারিয়ে দিল ভারত। ম্যান অফ দ্যা ম্যাচ হয়েছেন যুজবেন্দ্র চাহল। পরিবর্ত খেলোয়াড় হিসাবে মাঠে নেমে এই প্রথম টি-২০ আন্তর্জাতিকে কোনও খেলোয়াড় ম্যান অফ দ্যা ম্যাচ হলেন।

টস জিতে অস্ট্রেলিয়া এদিন প্রথমে ভারতকে ব্যাট করতে পাঠায়। ব্যাট করতে নেমে স্টার্ক ও হ্যাজেলউড-এর দারুণ বোলিংয়ের জন্য রান তুলতে পারছিলনা ভারত। ১ রান করে ফেরেন শিখর ধাওয়ান। এরপর ৯ রান করে ফেরেন বিরাট কোহলি।

কেএল রাহুল ও সঞ্জু স্যামসন কিছুটা রান টেনে নিয়ে গেলেও সঞ্জু ফেরেন ২৩ রান করে। সঞ্জু ফেরার পর ভারতের মিডল অর্ডারে কার্যত ধস নামে।

পরপর প্যাভিলিয়নমুখো হন মণীশ পাণ্ডে (২), কেএল রাহুল (৫১), হার্দিক পাণ্ডিয়া (১৬)। ১১৪ রানে ৬ উইকেট হারিয়ে চাপে পড়ে যায় ভারত। ব্যাটসম্যানও সেই অর্থে জাদেজা ছাড়া কেউ বাকি ছিলেন না।

ভারত যখন ১৫০-এর কাছে পৌঁছতে পারবে কিনা তা নিয়ে সংশয় তৈরি হয়েছে সেখানে ব্যাট চলতে শুরু করে জাদেজার। খেলার তখন ২ ওভার বাকি। ১৯ তম ওভারে হ্যাজেলউডকে এক ওভারে ১টা ছক্কা ও ২টো চার হাঁকান জাদেজা। পায়ে চোটও পান।

ছোটা দূরে থাক, ভাল করে হাঁটতেও পারছিলেন না জাদেজা। কিন্তু সেই অবস্থায় স্টার্কের বিশতম ওভারেও ২টো চার হাঁকান তিনি।

শেষ ২ ওভারে বড় রানের হাত ধরে ভারত সম্মানজনক স্কোরে পৌঁছতে সক্ষম হয়। ১৬১ রান করে তারা। এই মাঠে টি-২০-তে ২০০ রান কেউ কখনও তুলতে পারেনি। ১৬১ এই মাঠে ভাল রান বলেই পরিচিত।

১৬২ রান করতে হবে এই লক্ষ্যে ব্যাট করতে নেমে দুরন্ত শুরু করে অস্ট্রেলিয়া। ফিঞ্চ ও শর্ট-এর ব্যাট শুরু থেকেই চলতে থাকে। রান উঠতে থাকে গতিতে।

ফিঞ্চ ২৬ বল খেলে ৩৫ রান করে যখন আউট হন তখন অজিদের মোট রান ৫৬। এই সময় খুব কঠিন ছিলনা ম্যাচ জেতা। কিন্তু এরপর স্মিথ ১২ রান করে এবং ম্যাক্সওয়েল ২ রান করে আউট হওয়ায় কিছুটা চাপে পড়ে অস্ট্রেলিয়া।

কিন্তু ফের খেলার হাল ধরে ম্যাচে তাঁদের পাল্লা ভারী করে ফেলেন শর্ট ও হেনরিকস। ৩৪ রান করে শর্ট ফিরলেও তখনও হেনরিকস ছিলেন।

এই সময় ম্যাচ অজিদের দিকে ঝুঁকে ছিল। কিন্তু খেলার মোড় ফের ভারতের দিকে ঘোরায় চাহলের ঘূর্ণি ও নটরাজনের দারুণ স্পেল। ভাল বল করেন দীপক চাহরও।

শর্ট ফেরার পর এক দিক থেকে পরপর উইকেট হারাতে থাকে অস্ট্রেলিয়া। ওয়েড ৭ রান করে, হেনরিকস ৩০ রান করে, মিচেল স্টার্ক ১ রান করে ফেরেন।

৭ উইকেট হারিয়ে প্রবল চাপে পড়ে যাওয়া অস্ট্রেলিয়া আর খেলায় ফিরতে পারেনি। ১১ রানে হারতে হয় তাদের। চাহল ৪ ওভার বল করে ২৫ রান দিয়ে ৩ উইকেট তুলে নিয়ে ম্যান অফ দ্যা ম্যাচ হন।

প্রসঙ্গত ম্যাচ শুরুর সময় ভারতীয় একাদশে চাহলের নামই ছিলনা। ব্যাট করার সময় জাদেজা চোট পাওয়ায় তাঁর পক্ষে ফিল্ডিংয়ের সময় মাঠে নামা সম্ভব হয়নি। তাই নিয়ম মেনে পরিবর্ত হিসাবে মাঠে নামানো হয় চাহলকে। সেই চাহলের ৪ ওভারই অজিদের কফিনে শেষ পেরেকটা পুঁতে দিল।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button