Sports

২টি টেস্ট হারের পর অবশেষে জয়ে ফিরল ভারত

পরপর ২টি টেস্টে শোচনীয় হারের পর অবশেষে টেন্ট ব্রিজে খেলায় ফিরল ভারত। ২০৩ রানে ইংল্যান্ডকে হারিয়ে তৃতীয় টেস্ট জিতে নিল বিরাট বাহিনী। অবশ্যই এই জয়ে বড় কৃতিত্ব বিরাটের পাওনা। তাঁর চওড়া ব্যাটের দৌলতেই ভারত শক্ত ভিতের ওপর বসতে পারে। বড় রানের চ্যালেঞ্জ ছুঁড়ে দিতে পারে ব্রিটিশদের।

টস জিতে টেস্টে সাধারণত ব্যাটিংই নেওয়ার একটা প্রচলন আছে। টস জিতে বোলিং কমই নেন অধিনায়করা। কিন্তু নটিংহ্যামের টেন্ট ব্রিজের সবুজ গালিচায় সেটাই করেন ইংল্যান্ডের অধিনায়ক জো রুট। আগের ২টি টেস্টে জয়ের পর এই টেস্ট জিততে পারলেই সিরিজ পকেটস্থ হতে পারত ইংল্যান্ডের। প্রথমে ব্যাট করতে নেমে শিখর ধাওয়ান (৩৫) ও লোকেশ রাহুল (২৩) জুটির ভাল শুরু ভারতকে বড় রানের স্বপ্ন দেখাতে শুরু করে। এরপর অধিনায়ক বিরাট কোহলি (৯৭) ও অজিঙ্কা রাহানের (৮১) রানের ঝোড়ো ইনিংসে ভরসা করে ভারত পৌঁছে যায় ৩২৯ রানে। জবাবে ব্যাট করতে নেমে ইংল্যান্ডের কেউই সেভাবে দাঁড়াতে পারেননি। অ্যালিস্টার কুক (২৯), জোস বাটলার (৩৯) ছাড়া ওই রানের গণ্ডিও পার করতে পারেননি কেউ। ফলে ইংল্যান্ডের প্রথম ইনিংস গুটিয়ে যায় ১৬১ রানে।

প্রথম ইনিংসে ১৬১ রানে এগিয়ে থাকা ভারত যখন দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নাম তখন আত্মবিশ্বাসে ভরপুর গোটা দল। প্রথম ইনিংসে মাত্র ৩ রানের জন্য সেঞ্চুরি হাতছাড়া হয়েছিল বিরাট কোহলির। দ্বিতীয় ইনিংসে কিন্তু তিনি তা হতে দেননি। ১০২ রানের দুরন্ত ইনিংস উপহার দিয়ে দেশকে ফের বড় ইনিংস গড়ে দেন তিনি। প্রথম ইনিংসে ১৪ রানে আউট হলেও দ্বিতীয় ইনিংসে চেতেশ্বর পূজারাও ৭২ রানের একটা দুরন্ত ইনিংস খেলেন। পরে হার্দিক পাণ্ডিয়াও অপরাজিত থেকে ৫২ রানের মারকাটারি ইনিংস উপহার দেন। সব মিলিয়ে দ্বিতীয় ইনিংসে ডিক্লেয়ার দেওয়ার আগে ভারত ৭ উইকেট হারিয়ে করে ৩৫২ রান।

জিততে গেলে ৫২১ রান করতে হবে এই অবস্থায় ব্যাট করতে নেমে ইংল্যান্ডকে লড়াইয়ের স্বপ্ন দেখান ১০৬ রানের বিধ্বংসী ইনিংস খেলা জস বাটলার। বেন স্টোকসও ৬২ রানের ইনিংস খেলেন। কিন্তু বাকিরা সেভাবে রান করতে পারেননি। ফলে ৩১৭ রানেই গুটিয়ে যায় ইংল্যান্ডের ইনিংস। ইংল্যান্ড যে হারছে তা চতুর্থ দিনের খেলার শেষেই পরিস্কার হয়ে গিয়েছিল। ৩১১ রান করে ৯ উইকেট হারিয়ে দিনের মত খেলা শেষ করে ইংল্যান্ড। পঞ্চম দিন ১টি উইকেট ফেলতে পারলেই ম্যাচ পকেটে এই অবস্থায় খেলতে নেমে এদিন স্কোর বোর্ডে আরও ৬ রান যোগ করে ইংল্যান্ড। ৩১৭ রানের মাথায় শেষ উইকেটটি পড়ে। ২০৩ রানে এই টেস্ট জিতে যায় ভারত। ফলে সিরিজ এখন ২-১।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button