Health

তৃতীয় ঢেউ নিয়ে কিছুটা আশার আলো দিল এনটিএজিআই

বিশ্বে করোনার তৃতীয় ঢেউ ইতিমধ্যেই থাবা বসিয়েছে। হু বলছে তা প্রাথমিক স্তরে রয়েছে। এর মধ্যেই ভারতে তৃতীয় ঢেউয়ের ধাক্কা নিয়ে আশার আলো দেখালেন এনটিএজিআই চেয়ারম্যান।

বিশ্বে করোনার তৃতীয় ঢেউ তার প্রাথমিক পর্যায়ে রয়েছে। সংক্রমণ বাড়ছে। বাড়ছে মৃত্যুও। কিছু দেশে ডেল্টা প্রজাতি ক্রমশ ছড়াচ্ছে। এই পরিস্থিতিতে ভারত এখন কোন অবস্থায়?

এ প্রশ্নের উত্তরে ন্যাশনাল টেকনিক্যাল অ্যাডভাইজরি গ্রুপ অন ইমিউনাইজেশন বা এনটিএজিআই-এর চেয়ারম্যান এনকে অরোরা সংবাদ সংস্থাকে জানিয়েছেন, ভারত থেকে করোনার দ্বিতীয় ঢেউ এখনও বিদায় নেয়নি।

তবে তার সঙ্গে অরোরা এও দাবি করেছেন যে হয়তো ভারতে ডেল্টা প্রজাতি অতটা ভয়ংকর হবে না। কারণ এখনই ভারতের বেশ কিছু জায়গায় ডেল্টা প্রজাতির দাপট রয়েছে।

ভারতে কী তৃতীয় ঢেউ ভয়ংকর হতে চলেছে? এনটিএজিআই চেয়ারম্যান মনে করছেন ভারতে করোনার ডেল্টা প্লাস প্রজাতি হয়তো অতটাও ক্ষতিকারক হবে না।


অনেক বিশেষজ্ঞ বলছেন দেশে তৃতীয় ঢেউ অগাস্টের শেষেই থাবা বসাতে পারে। তা বসালেও তৃতীয় ঢেউ এপ্রিল, মে ও জুন মাস জুড়ে দ্বিতীয় ঢেউয়ের মত অতটা ভয়ংকর হবে না বলেই মনে করছেন এনটিএজিআই চেয়ারম্যান।

বিশেষজ্ঞেরা অবশ্য এও বলছেন যে করোনা ঠেকাতে করোনা বিধি মেনে চলা আবশ্যিক। সেইসঙ্গে টিকাকরণ জরুরি। মানুষকে সচেতন হওয়ার আহ্বান জানাচ্ছেন তাঁরা।

দেশের স্বাস্থ্যমন্ত্রকও বারবার মানুষকে করোনা সম্পর্কে সতর্ক থাকা ও করোনাবিধি মেনে চলায় জোর দিচ্ছে। যাতে তৃতীয় ঢেউ তার দাপট না দেখাতে পারে। বিশ্ব স্বাস্থ্য সংস্থাও এই নিয়ে বারবার সতর্ক করেছে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article
Back to top button