Sports

প্রয়াত ভারতীয় ক্রিকেট তারকা তথা মন্ত্রী চেতন চৌহান

চলে গেলেন চেতন চৌহান। যখন ক্রিকেট খেলেছেন তখনও তিনি ছিলেন এক অন্যতম পরিচিত নাম। আবার রাজনৈতিক জীবনেও তিনি সমান সফল।

লখনউ : সুনীল গাভাস্কার-চেতন চৌহান জুটি সত্তরের দশকে ক্রিকেট দুনিয়ায় এক মিথ তৈরি করে দিয়েছে। আবার খেলা ছাড়ার পর রাজনীতির ময়দানেও তিনি হয়ে উঠেছিলেন এক অন্যতম তারকা। যোগী আদিত্যনাথ সরকারের মন্ত্রী ছিলেন তিনি। তাঁর করোনা ধরা পড়েছিল। গত শুক্রবার তাঁর অবস্থার অবনতি হয়। তাঁকে ভেন্টিলেশনে দেওয়া হয়। ভর্তি ছিলেন গুরুগ্রামের একটি হাসপাতালে। সেখানে রবিবার সকালে তাঁর কিডনি ফেলিওর হয়। পরে তাঁর মৃত্যু হয়। মৃত্যুকালে বয়স হয়েছিল ৭৩ বছর।

উত্তরপ্রদেশে জন্ম চেতন চৌহানের। চেতন চৌহান মহারাষ্ট্র ও দিল্লির হয়ে রনজি ট্রফি খেলেন। ১৯৬৯ সাল থেকে ভারতীয় দলের হয়ে ব্যাট হাতে নামতে শুরু করেন তিনি। ১৯৭৮ সাল পর্যন্ত তিনি টানা খেলে গেছেন ভারতীয় দলের হয়ে। সুনীল গাভাস্কার ও চেতন চৌহান জুটি সত্তরের দশকে অনেক বিদেশি বোলারের রাতের ঘুম কেড়ে নিয়েছিল। জীবনে দেশের হয়ে ৪০টি টেস্ট খেলেন তিনি। একটাও শতরান না করেও টেস্ট ক্রিকেটে ২ হাজার রান সম্পূর্ণ করেন তিনি। গাভাস্কারের সঙ্গে তাঁর ওপেনিং জুটি ৩ হাজার হাজার রান সম্পূর্ণ করেছিল। যাতে বেশ কয়েকটি শতরানের পার্টনারশিপ রয়েছে। তিনি ৭টি একদিনের ম্যাচও খেলেন ভারতের হয়ে। করেছিলেন ১৫৩ রান। আন্তর্জাতিক ক্রিকেটে তাঁর ২টি উইকেটও রয়েছে। ১৯৮১ সালে তিনি অর্জুন পুরস্কারে সম্মানিত হন।

ক্রিকেট ছাড়ার পর তিনি ক্রিকেট প্রশাসক হিসাবে দীর্ঘদিন কাজ করেন। তারপর জড়িয়ে পড়েন রাজনীতির সঙ্গে। প্রত্যক্ষ রাজনীতিতে তিনি একজন সফল নেতা হিসাবে উঠে আসেন। বিজেপি নেতা হিসাবে খুব দ্রুত নিজের জায়গা তৈরি করেন তিনি। ১৯৯১ ও ১৯৯৮ সালে উত্তরপ্রদেশের আমরোহা থেকে লোকসভার সাংসদ হিসাবে নির্বাচিত হন। ২০১৭ সালে উত্তরপ্রদেশের নওগাঁও সাদাত কেন্দ্র থেকে বিধায়ক নির্বাচিত হন। তারপরই যোগী আদিত্যনাথ মন্ত্রিসভায় মন্ত্রী হন চেতন চৌহান।

জুলাইতে করোনা তাঁকে কাবু করে। এদিন তাঁর মৃত্যু হল। এই নিয়ে যোগী মন্ত্রিসভার ২ জন মন্ত্রী করোনায় মারা গেলেন। চেতন চৌহানের মত ক্রিকেটার তথা রাজনীতিবিদের প্রয়াণে শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এছাড়া উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথও শোক প্রকাশ করেছেন। শোক প্রকাশ করে বার্তা এসেছে ক্রিকেট মহল থেকেও। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button