SciTech

বরফের তলা দিয়ে বয়ে গেছে টেমসের চেয়েও বড় নদী, জানতেন না বিজ্ঞানীরা

বরফের তলা দিয়ে ধাবমান এই নদী। যা বরফের তলা দিয়েই মাইলের পর মাইল প্রবাহিত। এতদিন পর বিজ্ঞানীরা সেই নদীর সন্ধান পেয়েছেন।

বিশ্বের বিভিন্ন প্রান্তে যত অতিকায় নদী রয়েছে তার তালিকা বইতে, সংরক্ষিত তথ্যভাণ্ডারে রয়েছে। কিন্তু সেই তথ্যভাণ্ডারে এমন এক নদীর হদিশ ছিলনা যা ৪৬০ কিলোমিটার পথ বাহিত হয়েছে বরফের তলা দিয়ে।

অন্তঃসলিলা নদীর কথা অনেকের জানা। ভারতের সরস্বতী নদী বা বৈতরণী নদীকে অন্তঃসলিলা বা মাটির তলা দিয়ে বয়ে গেছে বলে ধরা হয়। ফলে তা চোখে দেখা যায়না।

তবে এ নদী মাটির নয়, বরফের চাঁইয়ের তলা দিয়ে বয়ে গেছে। তাই এ নদীকেও দেখা যায়নি। ফলে বিজ্ঞানীরা জানতেনই না এমন কোনও নদী এ পৃথিবীতে রয়েছে।

অথচ নদীটি ইংল্যান্ডের টেমস নদীর চেয়েও বড়। ইম্পেরিয়াল কলেজ লন্ডন সহ বিশ্বের প্রথমসারির ৪টি শিক্ষা প্রতিষ্ঠানের যৌথ উদ্যোগে আকাশপথে রাডারের সাহায্যে অ্যান্টার্কটিকার জমা বরফের তলায় কি রয়েছে তার খোঁজ চলছিল।

তখন আকাশপথেই রাডারে ধরা পড়ে নদীটি। বিজ্ঞানীরা দেখেন মোটা বরফের স্তরের তলা দিয়ে বয়ে গেছে একটি নদী। যার জল হিমবাহের জলে পুষ্ট।

অ্যান্টার্কটিকার বরফের তলায় জল আছে এটা নতুন তথ্য নয়। বিজ্ঞানীরা তা আগেও জানতেন যে বরফের তলায় অনেক জায়গায় জল রয়েছে। কিন্তু একটা জায়গা জুড়ে জল থাকা আর একটা আস্ত নদী তৈরি হওয়া এক নয়।

এখানে বরফের তলায় যে নদীও থাকতে পারে তা বিজ্ঞানীদের ধারনার বাইরে ছিল। এই নতুন নদীর আবিষ্কার বিজ্ঞানীদের হিমবাহের বরফ গলা জল নিয়ে আরও তথ্য সংগ্রহে সাহায্য করবে।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button