SciTech

পেঙ্গুইনরা পাখি না সামুদ্রিক প্রাণি, উত্তরটা অবাক করবে

পেঙ্গুইন তো সকলেই দেখেছেন। চোখে না দেখলেও ছবিতে অবশ্যই দেখেছেন। কিন্তুই অনেকেই ভাবেন না পেঙ্গুইন পাখি না সামুদ্রিক প্রাণি। উত্তরটা কিন্তু অবাক করতে পারে।

পেঙ্গুইন দেখতে সকলেরই ভাল লাগে। সাদা বুক, কালো পিঠ, চোখের পাতার কাছে হলুদ। যখন বরফের ওপর দিয়ে নড়েচড়ে হেঁটে যায় তখন সেই চলনও মন ভাল করে দেয়। পেঙ্গুইন চর্মচক্ষে দেখার সুযোগ অবশ্য অধিকাংশ মানুষের হয়না। যা দেখার তা ওই ছবিতে বা ভিডিওতে।

কারণ পেঙ্গুইনের বাসস্থান মেরু অঞ্চল। কুমেরুতেই তাদের বাস। নিরক্ষরেখার দক্ষিণ প্রান্তেই কেবল পেঙ্গুইন পাওয়া যায়। বরফের রাজ্যের এই বাসিন্দাদের সংখ্যাও নেহাত কম নয়। পৃথিবীতে ১৮ রকমের পেঙ্গুইন পাওয়া যায়। তবে সবার চেহারা প্রায় একইরকম।

পেঙ্গুইনের ২টি ডানা আছে ঠিকই, তবে তা ওড়ার জন্য নয়। কারণ পেঙ্গুইন উড়তে পারেনা। ওই ২টি ডানা তাদের সমুদ্রে সাঁতার কাটতে সাহায্য করে। আর পেঙ্গুইন ডিম পাড়ে। তাদের গায়ে পালক থাকে। খুবই ঘন পালক।

এটাই তাদের পাখি করে তুলেছে। কোনও সামুদ্রিক প্রাণি নয়। পেঙ্গুইন আদপে একটি সামুদ্রিক পাখি। পালক থাকা এবং ডিম পাড়া এমন ২টি বৈশিষ্ট্য যা তাদের পাখি হিসাবে চিহ্নিত করতে সাহায্য করেছে।


পেঙ্গুইনদের রক্ষা করতেও বিভিন্ন ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। তারা যাতে তাদের বরফ রাজ্যে নিশ্চিন্তে বসবাস করতে পারে তা নিশ্চিত করতে একাধিক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

পেঙ্গুইনদের চোখে দেখার সুযোগ কম হলেও বিশ্বের সব মানুষই পেঙ্গুইনদের পছন্দ করেন। ছোটদের কাছেও তারা খুব প্রিয়। বরফের ওপর দিয়ে পেঙ্গুইনদের হেঁটে চলা দেখে খুদেরা দারুণ আনন্দ পায়।

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button