Sports

প্রথম ষোলো প্রায় পাকা রাশিয়ার, কলম্বিয়াকে হারিয়ে চমক দিল জাপান

এ রাশিয়াকে আগে দেখেনি ফুটবল বিশ্ব। ইউরোপীয় ফুটবলে রাশিয়া চিরকালই গড়পড়তা টিম হিসাবে পরিচিত। এবার নিজেদের দেশে বিশ্বকাপ বলে কী তারা তাদের খোলনলচে বদলে ফেলল নাকি? এ প্রশ্ন কিন্তু ওঠাটাই স্বাভাবিক। শেষ ষোলোয় কার্যত জায়গা করে নেওয়া রাশিয়াই প্রথম পাকা করল মঙ্গলবার। বিশ্বকাপ শুরুই হয়েছে মাত্র ৬দিন। তারমধ্যেই তাদের ২টি ম্যাচ হয়ে গেল। আর সেই ২টি ম্যাচেই প্রতিপক্ষকে উড়িয়ে দিল রাশিয়ান ব্রিগেড। প্রথম ম্যাচে তারা ৫-০-তে হারিয়ে দিয়েছিল সৌদি আরবকে। দ্বিতীয় ম্যাচে গত মঙ্গলবার রাশিয়া উড়িয়ে দিল সালাহ-র দেশ মিশরকে। ৩-১ গোলে মিশরকে হারিয়ে দেয় তারা। এরফলে গ্রুপ লিগে এ গ্রুপে ১টি ম্যাচ বাকি থাকতেই তাদের শেষ ষোলোয় যাওয়া কার্যত পাকা করে নিল বিশ্বকাপের হোস্ট কান্ট্রি। তাও কার্যত হেলায়!

এশিয় দল হিসাবে মঙ্গলবার কিন্তু চমক দিয়েছে জাপান। শক্তিশালী কলম্বিয়াকে ২-১ গোলে হারিয়ে আচমকাই লাইমলাইটে চলে এসেছে জাপান। জাপানের ১টি গোল আসে পেনাল্টি থেকে আর অপরটি আসে মাপা ক্রসে হেড মেরে। কলম্বিয়ার সাইডবার ছুঁয়ে গোলটাও ছিল চোখে পড়ার মতন। এদিনের জয়ের ফলে শেষ ষোলোয় জাপানের পৌঁছনোর সম্ভাবনা বাড়ল।

অন্যদিকে ইউরোপীয় ঘরানার ফুটবলের বেশ পুরনো দল পোল্যান্ডকে হারিয়ে দিল আফ্রিকার দেশ সেনেগাল। অবশ্য ম্যাচ শুরুর আগে যে কোনও ফুটবল বোদ্ধাকে জিজ্ঞেস করলে তিনি বলছিলেন ফেভারিট পোল্যান্ড। অনেক শক্তিশালী দল তারা। কিন্তু মাঠে সেনেগালের সবুজ ব্রিগেড সবদিক থেকেই রইল পোল্যান্ডের চেয়ে এগিয়ে। বরং পোল্যান্ডকেই এদিন অনেক বেশি অগোছালো ফুটবল খেলতে দেখা গেছে। ভুল পাসের ছড়াছড়ি। গতিতেও তারা বারবার পরাস্ত হয়েছে সেনেগালের কাছে। সেনেগালের দ্বিতীয় গোলের পিছনে পোল্যান্ডের ভুল পাস অবশ্যই বড় ভূমিকা নিয়েছিল। পোল্যান্ডের একটি মাত্র গোল এসেছে সেট পিস মুভমেন্ট থেকে।


Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button