Health

সব আশায় জল ঢেলে কোভ্যাক্সিনকে এখনও ছাড়পত্র দিল না হু

অনেকেই ভেবেছিলেন যে বুধবারই হয়তো কোভ্যাক্সিনকে স্বীকৃতি দিয়ে দেবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু। কিন্তু তারা যা জানাল তাতে মর্মাহত ভারত।

ভারতে তৈরি করোনা প্রতিষেধক টিকা কোভ্যাক্সিন ভারতীয়দের দেওয়ার কাজ চলছে। কোভিশিল্ডের পাশাপাশি ভারতের অনেক জায়গায় কোভ্যাক্সিন প্রদান করা হচ্ছে। সেই টিকাকে বিশ্বস্তরে জরুরি প্রয়োজনে প্রদানে ছাড়পত্র পেতে দরকার হু-এর ছাড়পত্র। সেই দৌড়ে অনেকটাই এগিয়ে গিয়েছিল ভারত।

এমনও শোনা যাচ্ছিল যে বুধবারই হয়তো কোভ্যাক্সিনকে ছাড়পত্র দিয়ে দেবে হু। কিন্তু তা হল না। কোভ্যাক্সিনকে ছাড়পত্র দিতে আরও বেশ কিছু তথ্য তাদের দরকার বলে জানিয়ে দিয়েছে হু।

হু-এর টেকনিক্যাল অ্যাডভাইজরি গ্রুপ আরও বেশ কিছু তথ্য কোভ্যাক্সিনের প্রস্তুতকারক সংস্থা ভারত বায়োটেকের কাছে চেয়ে পাঠিয়েছে। সেগুলি পাওয়ার পর তা খতিয়ে দেখার পরই তারা এ বিষয়ে কোনও সিদ্ধান্ত নেবে বলে হু-এর তরফে জানানো হয়েছে।

ভারতের আশায় জল ঢালা হু-এর এই সিদ্ধান্ত অনেককেই হতবাক করেছে। কোভ্যাক্সিনের চূড়ান্ত ঝুঁকির দিকটি খতিয়ে দেখতে চাইছে হু।

এজন্য যে তথ্য ভারত বায়োটেকের কাছ থেকে চাওয়া হয়েছে তা চলতি সপ্তাহের শেষের মধ্যেই পাঠাতে সমর্থ হবে সংস্থা বলে মনে করা হচ্ছে। সেই কাগজপত্র হাতে পেলে তা নিয়ে আগামী ৩ নভেম্বর ফের বৈঠকে বসবে হু-এর টেকনিক্যাল অ্যাডভাইজরি গ্রুপ। সেখানে সেই কাগজ খতিয়ে দেখবে তারা।

এর আগেও হু-এর টেকনিক্যাল অ্যাডভাইজরি গ্রুপের চাহিদামত কাগজপত্র গত ২৭ সেপ্টেম্বর পাঠিয়ে দিয়েছিল ভারত বায়োটেক। এবার আরও কাগজ চেয়ে পাঠাল বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button