State

বর্ষায় বেহাল স্কুলের রাস্তা, কাদায় মাখামাখি ইউনিফর্ম, পথ মেরামতি স্কুল পড়ুয়াদের

স্কুলের ব্যাগে কি থাকে? অবশ্যই বইখাতা। কিন্তু বীরভূমের বাজিতপুর হাইস্কুলের পড়ুয়া থেকে শিক্ষক, সবার ব্যাগেই আরও বেশি কিছু থাকে। সেটা হল এক সেট পরিস্কার জামাকাপড়। আর সেগুলো কাজেও লাগে বেশ। স্কুলে ঢোকার আগেই যে রাস্তায় পড়ে গিয়ে কাদায় গড়াগড়ি পড়ুয়া থেকে শিক্ষক-শিক্ষিকা সকলে! এমনই হাল সাঁইথিয়ার হরিশাড়া পঞ্চায়েতের বাজিতপুর স্কুলে যাওয়ার রাস্তার।

আশপাশের তকিপুর, যশোদা, হোসেননগর, সরলা সহ প্রায় ১০টি গ্রামের পড়ুয়ারা এই পথেই রোজ স্কুলে আসে। কেউ হেঁটে, কেউ সাইকেলে। শিক্ষকরা বেশিরভাগ আসেন বাইকে। তাতেও রেহাই নেই। রাস্তায় এত জমা জল আর কাদা যে সাইকেল থেকে বাইক, সবেরই নিয়ন্ত্রণ হারিয়ে পড়ে যান যাত্রীরা।

West Bengal News

তবে রোজকার এই হয়রানিতেও দমিয়ে রাখা যায়নি পড়ুয়াদের। প্রধান শিক্ষক প্রশান্ত দাসের উৎসাহে শুক্রবার পড়ুয়ারাই কোদাল কড়াই নিয়ে নেমে পড়ে রাস্তা মেরামতিতে। স্থানীয় বালি ব্যবসায়ীদের সাহায্যে পাওয়া যায় ১০ ট্রাক্টর বালি। তা দিয়েই পড়ুয়ারা ভরে ফেলে কাদা মাখা জায়গা। রাস্তার ওপর যাতে জল না দাঁড়ায় তাই রাস্তার পাশে কাটা হয় নালা। প্রধান শিক্ষক প্রশান্তবাবুর কথায়, কোনও কাজই কারও অপেক্ষায় থেমে থাকে না। তাহলে স্কুলের পথটাই বা কেন বেহাল থেকে যাবে। ছাত্রদের তিনি যথার্থই নিজের কাজ নিজে করার পাঠ দিলেন এভাবে।


Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button