State

২২শে শ্রাবণ বাংলা পেতে চলেছে ১০৬ বছরের পুরনো অভিনব উপহার

বাইশে শ্রাবণ সর্ব সাধারণের হাতে নতুন উপহার তুলে দিতে চলেছে বিশ্বভারতী। নিজস্ব সংগ্রহালয়ে থাকা গীতাঞ্জলির প্রথম সংস্করণটি অবিকল একই ভাবে প্রকাশিত হবে। পুরনোর ছাঁচে হাতে মিলবে নতুন আস্বাদ।

প্রথম প্রকাশিত সংস্করণটি এর আগে শুধুমাত্র রবীন্দ্রভবনের সংগ্রহশালাতেই রাখা ছিল। গত ২৫ মে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী শান্তিনিকেতন এলে একটি অনুষ্ঠানের সময় কয়েকটি বই প্রকাশ করে বিশ্বভারতী। এবার সেই বইগুলি সাধারণ মানুষের হাতে তুলে দেওয়ার ব্যবস্থা হল। তবে এটুকুই নয়, আগামী ২২শে শ্রাবণ আরও ৪টি বই প্রকাশিত হবে বিশ্বভারতীর তরফে। তার মধ্যে গুরুত্বপূর্ণ একটি হল ‘পূর্ব-বাংলার গল্প’ বইটির পুনর্মুদ্রণ। বাংলাদেশ স্বাধীন হওয়ার পরের বছর বাংলাদেশের পটভূমিতে লেখা রবীন্দ্রনাথ ঠাকুরের ১২টি ছোটগল্পের সংস্করণ এটি। গত ২৫ মে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে এই পুনর্মুদ্রিত বইটি তুলে দিয়েছিল বিশ্বভারতী।

দৃষ্টিহীন রবীন্দ্র-ভক্তদের জন্য এই প্রথমবার গীতাঞ্জলির ব্রেইল সংস্করণ প্রকাশ করতে চলেছে বিশ্বভারতী। এটিও আগামী ২২শে শ্রাবণই প্রকাশিত হবে। শেষ কয়েক বছর ধরে এই সংস্করণটির প্রকাশনার কাজ সারছিল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। রামকৃষ্ণ মিশনের সহযোগিতায় এতদিনে সেটি প্রকাশিত হবে।

এছাড়া অন্য যে ২টি বই প্রকাশিত হবে সেগুলি হল ‘বিশ্ববিদ্যাসংগ্ৰহ: ভারতীয় সাধনা’ এবং বিশ্বভারতীর প্রাক্তন উপাচার্য দিলীপ সিনহা রচিত ‘বিশ্ব-ভারতী: অ্যান ওডিসি ইন পার্লামেন্ট মোড’।


Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button