Health

করোনার টিকা পরীক্ষার জন্য ভলান্টিয়ার খুঁজছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়

করোনা মহামারীর বিরুদ্ধে নিশ্চিত জয় পেতে দরকার করোনার টিকা বা ওষুধের। সে চেষ্টায় দিনরাত এক করে লড়ছেন প্রায় সব দেশের গবেষকেরা। যত দ্রুত সম্ভব সেই টিকা বা ওষুধ আবিষ্কার করতে চাইছেন তাঁরা। এই পরিস্থিতিতে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকরা একটি টিকা তৈরি করেছেন। সেই টিকা তাঁরা এবার পরীক্ষা করে দেখতে চান। আর তার জন্য দরকার ৫০০ জন সুস্থ সবল মানুষ।

১৮ বছর বয়স থেকে ৫৫ বছর বয়সী সুস্থ সবল মানুষদের এই পরীক্ষায় স্বেচ্ছাসেবক হতে আহ্বান জানানো হয়েছে। কেউ চাইলে তিনি যোগাযোগও করতে পারেন বিশ্ববিদ্যালয়ের সঙ্গে। এই ট্রায়াল বা পরীক্ষার অনুমতিও দিয়েছে ইউকে রেগুলেটর এন্ড এথিক্যাল রিভিউয়ারস। এই টিকা পরীক্ষা করতে পারলে বোঝা যাবে মানুষের শরীরে করোনা ভাইরাসকে রুখে দেওয়ার মত ইমিউনিটি বা প্রতিরোধ ক্ষমতা তৈরি করা যাচ্ছে কিনা।

২০১৪ সালে পশ্চিম আফ্রিকায় যখন ইবোলা আউটব্রেক হয় তখন দ্রুত কার্যকরী টিকা বার করে বিশ্বকে চমকে দিয়েছিলেন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের টিকা গবেষকরা। এবার চ্যালেঞ্জ আরও কঠিন। এজন্য ভলান্টিয়ার পেলেও তাঁদের আগে প্রস্তুত করা হবে। সুরক্ষার দিকগুলি সুনিশ্চিত করা হবে। তারপর টিকা প্রয়োগ করা হবে। আর যদি তাতে সাফল্য আসে তাতে জয় হবে মানবসভ্যতার। সেদিকেই চেয়ে সকলে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Tags
Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close