World

ইতিহাসে প্রথম এমন বিলিতি গরম, প্রভাবে গলে যাচ্ছে ট্রেন সিগনালও

এমন অস্বাভাবিক গরম এর আগে কখনও দেখা যায়নি। ইতিহাস বলছে এমন গরম এর আগে পড়েনি। সেই বিলিতি গরমের প্রভাবে এবার গলে গেল ট্রেনের সিগনালও।

এমন গরম জীবদ্দশায় তো কেউ দেখেনইনি, এমনকি দেশের রেকর্ড বলছে এই গরম এর আগে কখনও এ দেশ দেখেনি। গরম এতটাই ভয়ংকর পর্যায়ে পৌঁছে গেছে যে অনেক জায়গায় গরমের চোটে জঙ্গলে আগুন লেগে যাচ্ছে। যার হাত ধরে আরও গরম তীব্র হচ্ছে।

এই গরমের ধাক্কায় জঙ্গলে লাগা আগুনের উত্তাপে গলে গেছে ট্রেনের সিগনাল। এক জায়গায় নয়, একাধিক জায়গায় এই সিগনাল গলে যাওয়ার ঘটনা ঘটেছে। ফলে ট্রেন চলাচল বিঘ্নিত হয়েছে।

ব্রিটেন এখন এমন গরমেই দিন কাটাচ্ছে। ভারতে গরমকালে ৪০ ডিগ্রি তাপমাত্রা আকছার দেখা যায়। তার চেয়েও অনেক বেশি পারদ চড়ে দেশের বিভিন্ন শহরে, গ্রামে। ফলে তা সহ্য করতে অভ্যস্ত ভারতীয়রা।

কিন্তু শীতপ্রধান ব্রিটেনে প্রবল ঠান্ডা অথবা বৃষ্টিতেই বছর কাটে। রোদও অতটা প্রবল হয়না যে পারদ ৪০ ডিগ্রি ছোঁবে। কিন্তু এবার সেই রেকর্ডও হয়ে গেল।

খোদ লন্ডনে ৪০ ডিগ্রি পারদ রেকর্ড হয়েছে। অন্য অনেক জায়গারও একই পরিস্থিতি। ব্রিটেনের মানুষ এই গরম কখনও দেখেননি। ফলে তাঁরা বুঝে উঠতে পারছেন না এই গরম থেকে কীভাবে রক্ষা পাওয়া যায়। কারণ ৪০ ডিগ্রি পারদ তাঁদের জন্য বিভীষিকার চেয়ে কম নয়।

ব্রিটেনে এখন বহু মানুষ বাড়ি থেকে বার হতেই চাইছেন না। খুব দরকারে বা কর্মসূত্রে যাঁরা বার হচ্ছেন তাঁরাও রাস্তার মাঝেই মাথায় জল ঢালছেন, রাস্তার ফোয়ারায় গা ভেজাচ্ছেন, প্রচুর জল পান করে ঠান্ডা হওয়ার চেষ্টা করছেন। একই পরিস্থিতির শিকার হয়েছে ফ্রান্সও। সেখানেও রেকর্ড ভাঙা পারদে ত্রাহি ত্রাহি রব উঠেছে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published.

Back to top button