SciTech

মানুষের মত ৩৬টি বুদ্ধিমান সভ্যতা রয়েছে, দাবি গবেষকদের

পৃথিবীতে যেমন মানবসভ্যতা তেমনই কমপক্ষে ৩৬টি সভ্যতা রয়েছে এই ছায়াপথে। কিন্তু কেউ কারও সঙ্গে যোগাযোগ করতে পারছেনা।

আমাদের নিজস্ব ছায়াপথেই রয়েছে কমপক্ষে ৩৬টি বুদ্ধিমান সভ্যতা। ঠিক মানবসভ্যতার মত। পৃথিবীর মত এমন ৩৬টি জায়গা রয়েছে যেখানে বুদ্ধিমানদের বসবাস।

কিন্তু তারা কেউ কারও সঙ্গে যোগাযোগ স্থাপন করে উঠতে পারছেন না। কারণ দূরত্ব। কম করে ১৭ হাজার আলোকবর্ষ দূরে দূরে অবস্থান করছে তারা। ফলে তাদের পক্ষে কারও সঙ্গে যোগাযোগ তৈরি করাই সম্ভব হচ্ছেনা। এমনই দাবি করলেন গবেষকরা।

মানুষের মত বুদ্ধিমান প্রাণি বা পৃথিবীর মত এমন গ্রহ আরও রয়েছে। সেখানে সভ্যতাও রয়েছে। তা অনেক আধুনিক সভ্যতা। হয়তো পৃথিবীর চেয়েও আধুনিক। এমন ধারনা অনেকদিন আগে থেকেই রয়েছে বিজ্ঞানীদের।

এমনকি এসব কথা মাথায় রেখে এলিয়েন, সসার, অন্য গ্রহের যান এমন না না বিষয় মাঝেমধ্যেই আলোচনায় উঠে এসেছে। এবার সেই দাবিকেই আরও শক্তিশালী করল গবেষকদের এই নয়া তত্ত্ব।


নটিংহ্যাম বিশ্ববিদ্যালয়ের অ্যাস্ট্রোফিজিক্সের অধ্যাপক সহ বিশেষজ্ঞেরা জানাচ্ছেন, একটি বুদ্ধিমান সভ্যতা তৈরি হতে সময় লাগে কম করে ৫ বিলিয়ন বছর বা ৫০০ কোটি বছর।

এর মধ্যেই এই সভ্যতাগুলি তৈরি হয়েছে বলে দাবি করেছেন বিশেষজ্ঞরা। কিন্তু কেন এমন মনে হচ্ছে যে আরও বুদ্ধিমান সভ্যতা রয়েছে?

বিজ্ঞানীরা বলছেন, সূর্যের মত ধাতু যুক্ত নক্ষত্র থাকা এমন সভ্যতা সৃষ্টি হওয়ার খুব বড় একটা শর্ত। সূর্যের মত ধাতু রয়েছে এমন নক্ষত্র ছায়াপথে যে কটি পাওয়া গিয়েছে তার থেকেই মনে করা হচ্ছে যে ৩৬টি মানুষের মত বুদ্ধিমান সভ্যতা থাকতে পারে। আবার এমনও হতে পারে যে তারা ইতিমধ্যে তৈরি হয়ে শেষও হয়ে গেছে। সে তত্ত্বও নেহাতই উড়িয়ে দেওয়া যাচ্ছেনা। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button