Entertainment

কোনও অভিনেতা নেই, সাড়া ফেলে দিল কম খরচের এই সিনেমা

এ দেশের সিনেমা জগত সম্বন্ধে সারা দুনিয়ার একটা পরিস্কার ধারনা আছে। এ দেশে এমন সিনেমাও তৈরি হয় যেখানে কোনও চরিত্রই অভিনেতা নয়।

মেয়ের গায়ের রং কালো। মেয়ে লম্বা নয়। মেয়ের বাড়ি অর্থবান নয়। এমন নানা কথা মেয়ে দেখতে এসে ছেলের বাড়ির তরফ থেকে শুনতে হয়। সবিতা গ্রামের এক সাধারণ তরুণী। যে তার কলেজের পড়াশোনা সম্পূর্ণ করে নিজের একটা ভবিষ্যৎ গড়ার স্বপ্ন দেখে।

কিন্তু তার পরিবার তাতে সায় দেয়না। তারা সবিতাকে বারবার পাত্রপক্ষের সম্মুখীন করে। যারা পাত্রী দেখতে এসে নানা হাস্যকর প্রশ্ন করতে থাকে। আর তা সহ্য করতে হয় সবিতাকে। এমন এক পাত্রপক্ষের সম্মুখীন হতে তাকে পরীক্ষা দিতেও যেতে দেয়নি তার পরিবার।

এই নিয়ে এক প্রতিবাদী সিনেমা তৈরি করেছেন মহারাষ্ট্রের ডোঙ্গারগাঁওয়ের বাসিন্দা এক তরুণ পরিচালক জয়ন্ত দিগম্বর সোমালকর। কিন্তু সিনেমার বাজেট এতটাই কম ছিল যে জয়ন্তকে তাঁর প্রথম সিনেমা তাঁর গ্রামেই শ্যুট করতে হয়।

এমনকি সিনেমায় জয়ন্ত কোনও তথাকথিত অভিনেতাকেও নিতে পারেননি। তাঁকে ভরসা করতে হয়েছে গ্রামের বাসিন্দা তথা সাধারণ মানুষের অভিনয়ের ওপর। তাঁরা প্রথমবার ক্যামেরার সম্মুখীন হলেন।


সিনেমায় কোনও চরিত্রই এমন নেই যিনি তথাকথিত অভিনেতা। সকলেই সাধারণ মানুষ। তাঁদের দিয়ে নিজের প্রথম ছবিটা তৈরি করে ফেলেছেন জয়ন্ত। আর তা কতটা ভাল হয়েছে তা বলে দিচ্ছে টরেন্টো ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল। যেখানে ভারতের সেরা সিনেমার মর্যাদা পাচ্ছে জয়ন্ত-র সিনেমা ‘স্থল’, ইংরাজিতে ‘দ্যা ম্যাচ’।

সিনেমাটি মারাঠি ভাষায় তৈরি হয়েছে। তবে বিশ্বমঞ্চে সিনেমাটি এতটাই প্রশংসিত হয়েছে যে এই তরুণ পরিচালকের উজ্জ্বল ভবিষ্যৎ দেখছেন সিনেমার সঙ্গে যুক্ত মানুষজন।

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button