SciTech

প্রতি ফুলেই বসে চেনা পাখি, আসলে কিন্তু পাখি নয়, চিনে নিন এই বিস্ময় ফুলকে

ফুল সুন্দর হয়। রঙিন হয়। অনেক ফুলের গন্ধও মন ভরে দেয়। কিন্তু প্রতিটি ফুলের মধ্যেই এক চেনা পাখি কখন বসে থাকে বলতে পারেন।

ফুল জিনিসটা পৃথিবীর অন্য সুন্দর এক প্রাপ্তি। বিশ্বের যে কোনও কোণায় ফুলের কদর প্রশ্নাতীত। জন্ম থেকে মৃত্যু, সবেতেই ফুল সঙ্গী। ফুলের রং মুগ্ধ করে। গন্ধ মন ভরিয়ে দেয়। আবার অনেক ফুলের গন্ধ না থাকলেও তা অপরূপ।

কিন্তু ফুলের বিশাল সংসারে এমনও কয়েকটি ফুল রয়েছে যা এর বাইরেও বিস্ময় তৈরি করে। মানুষ অবাক চোখে চেয়ে থাকেন সেগুলির দিকে। বিশ্বাস করতে পারেননা এটাও একটা ফুল।

এমনই একটি ফুল ডাভ অর্কিড। ঘুঘু পাখির নামটা ফুলের সঙ্গে জড়িয়ে গেল কেন? কারণটা ফুলের চেহারা। সাদার মধ্যে সামান্য অন্য রংয়ের ছিটে। এমনই এই ফুলের রংবাহার। সেই ফুলের দিকে চাইলেই নজরে পড়ে পাপড়ির মধ্যে যেন বসে আছে একটা ঘুঘু পাখি। আবার কারও কারও পায়রাও মনে হয়।

এই ফুলের খোঁজ পান এক ব্রিটিশ নাগরিক। যিনি এটিকে উনবিংশ শতাব্দীতে ব্রিটেনে নিয়ে যান। নাম দেন পেরিস্তেরিয়া। শব্দটি গ্রিক শব্দ থেকে নেওয়া। গ্রিক ভাষায় যার অর্থ ঘুঘু পাখি।


এই ফুল তার দর্শন অভিনবত্বে এতটাই জনপ্রিয় হয় যে তা প্রজন্মের পর প্রজন্ম ধরে মানুষকে অবাক করছে। পানামা তাদের জাতীয় ফুলের মর্যাদা দিয়েছে এই ফুলকে। এই ফুল টবেই হতে পারে। এর পাতাগুলি লম্বা হয়। খুব যে পাতা হয় তা নয়। তার মাঝেই ফুটে থাকে সাদা ফুলগুলি।

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button