SciTech

আসছে ৬জি, কিভাবে পাওয়া যাবে, কবে থেকে তাও জানা গেল

নতুন ভাবনা নিয়ে এবার হাজির হচ্ছে লিও। যা এবার পৃথিবীর খুব কাছেই ঘুরে বেড়াবে। কবে থেকে লিও এমনটা করবে তাও জানা গেল।

লিও পৃথিবীর খুব কাছেই থাকবে। ঘুরপাক খাবে। কাজও করবে। কিন্তু তার আগে এটা জানা দরকার যে লিও কে? লিও কোনও প্রাণি নয়। লিও নেহাতই একটি কৃত্রিম উপগ্রহ। তবে এখন যে কৃত্রিম উপগ্রহ সম্বন্ধে জেনে সকলে অভ্যস্ত বা যে কৃত্রিম উপগ্রহের ধারনা এখন বিশ্ববাসীর রয়েছে লিও তার চেয়ে আলাদা।

লিও হল লো আর্থ অরবিট বা এলইও বা লিও। এর মানে হল এই কৃত্রিম উপগ্রহগুলি পৃথিবী পৃষ্ঠ থেকে খুব উঁচুতে অবস্থান করবেনা। কিন্তু পৃথিবীকে কক্ষে প্রদক্ষিণ করতে থাকবে।


পড়ুন আকর্ষণীয় খবর, ডাউনলোড নীলকণ্ঠ.in অ্যাপ

পৃথিবী থেকে লিও-র দূরত্ব হবে ২৫০ কিলোমিটার থেকে ১৫০০ হাজার কিলোমিটারের মধ্যে। এই দূরত্বে লিও পৃথিবীকে পাক খাবে। আর পৃথিবীর যোগাযোগ ব্যবস্থাকে আরও উন্নত করতে থাকবে।

লিও-তে ৬জি পরিষেবা পাওয়া যাবে। যা অবশ্যই এই দ্রুত গতির দুনিয়ায় যোগাযোগ ব্যবস্থাকে আরও দ্রুত করে তুলতে সাহায্য করবে।

লিও তৈরি করছে দক্ষিণ কোরিয়া। তারাই প্রথম লো আর্থ অরবিট কৃত্রিম উপগ্রহ বানাচ্ছে। ২০৩০ সালের মধ্যেই লিও আকাশে উড়ে গিয়ে যোগাযোগ স্থাপন শুরু করতে পারবে বলে আশাবাদী দক্ষিণ কোরিয়া।

২০৩০ সালে ২টি লিও উৎক্ষেপণ করা হবে বলে জানাচ্ছে দক্ষিণ কোরিয়া। লিও সম্বন্ধে দক্ষিণ কোরিয়া তার দেশের সংস্থাগুলিকেও বিস্তারিত জানাতে চলেছে। যাতে তারা লিওকে কাজে লাগিয়ে তাদের ব্যবসা বাড়াতে পারে। লিও নিয়ে ইতিমধ্যেই অন্য দেশের মহাকাশ বিজ্ঞানীরাও ভাবতে শুরু করেছেন। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button