SciTech

চাঁদের সামনে দিয়ে ছুটে গেল রহস্যময় বস্তু, ধরা পড়ল নাসার ক্যামেরায়

নাসার যান লুনার রিকনেসেন্স অরবিটার চাঁদের চারধারে প্রদক্ষিণ করে চাঁদ সম্বন্ধে নানা তথ্য সংগ্রহ করে। সেই যানই দেখল চাঁদের সামনে দিয়ে ছুটে গেল একটি বস্তু।

বিষয়টা নজরে আসে চাঁদকে প্রদক্ষিণ করতে থাকা নাসার যান লুনার রিকনেসেন্স অরবিটার-এর। তারই ক্যামেরায় ধরা পড়ে জিনিসটা। এলআরও-র পাঠানো ছবিতে বিজ্ঞানীরা দেখেন চাঁদের সামনে দিয়ে কি একটা ছুটে গেল। কি ওটা?

আচমকা নজরে পড়তে প্রাথমিকভাবে চমকে ওঠেন বিজ্ঞানীরা। চাঁদের সামনে দিয়ে কিছু তো ছোটাছুটি করার কথা নয়। ওটা কি তবে কোনও এলিয়েন যান?


পড়ুন আকর্ষণীয় খবর, ডাউনলোড নীলকণ্ঠ.in অ্যাপ

কোনও ভিনগ্রহীরা যান নিয়ে ছুটে গেল চাঁদের সামনে দিয়ে? তবে এই জিজ্ঞাসার তেমন অবকাশ বেশি সময় ছিলনা। কারণ দ্রুত জানা যায় ওটা কি।

চাঁদকে যেমন নাসার যান লুনার রিকনেসেন্স অরবিটার প্রদক্ষিণ করে নানা তথ্য সংগ্রহ করছে, ঠিক সেই কাজটাই তার দেশের মহাকাশ গবেষণা সংস্থার জন্য করে চলেছে দক্ষিণ কোরিয়ার যান দানুরি।

যদিও লুনার রিকনেসেন্স অরবিটার ও দানুরির মধ্যে একটা দূরত্ব রয়েছে। তারা একে অপরের উল্টো দিকে ছুটছে। গতি ১১ হাজার ৫০০ কিলোমিটার প্রতি ঘণ্টা। তাই একটা ঝলকের মতই ২টি যানকে একে অপরকে পাস করতে দেখা গেছে ক্যামেরায়।

দানুরি যে দিকে ছুটে গেছে, তার ঠিক উল্টো দিকে মুখ করে ছুটছে নাসার যান। তাই তারা একে অপরকে পার করেছে চোখের নিমেষে। সেই ছবিও নাসা প্রকাশ করেছে। যেখানে দানুরি চাঁদের বুকের ওপর দিয়ে ছুটে যাচ্ছে উল্টো দিকে। প্রসঙ্গত দানুরি ২০২২ সালের ডিসেম্বর মাস থেকে চাঁদের কক্ষে ঘুরে তথ্য সংগ্রহের কাজ চালিয়ে যাচ্ছে।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *