Monday , April 23 2018
Shitalgram

আজও দেবীর পাদস্পর্শ পাওয়া যায় লাভপুরের শীতলগ্রামে

বীরভূমের লাভপুর থানার অধীনে বাজিকর সম্প্রদায়ের গ্রামটি শীতলগ্রাম নামে প্রসিদ্ধ। ফুল্লরাপীঠের একটু আগেই ডান পাশে চলে গিয়েছে পিচের রাস্তা। কিছুটা যাওয়ার পর গ্রামের কাঁচা রাস্তা। প্রত্যন্ত গ্রাম। দূরত্ব ৬ কিলোমিটার। বাজিকরদের উদ্যোগে এই গ্রামের দুর্গাপুজো ঐতিহ্যপূর্ণ, প্রাচীনও বটে। সারাটা বছর বিভিন্ন গ্রামে বাজিকররা যাযাবরদের মতো ঘুরে ঘুরে দেখান নানান ধরণের বাজির খেলা। কষ্টার্জিত অর্থে সংসার চালিয়ে সকলেই সঞ্চয় করেন কিছু অর্থ। সেই অর্থে আয়োজন করেন শারদীয়া উৎসব।

Shitalgram
বাজিকরদের দুর্গামণ্ডপ

ছোট্ট টিনের চালার মন্দির। সামনে দাওয়া। মন্দিরের বাঁ পাশে তৈরি হচ্ছে বিশাল শিবমন্দির। তার পাশে আর একটি মন্দির। এটি বাগদিদের দুর্গামন্দির। তাদের উদ্যোগে দুর্গা পুজো হয় ফি বছর।

Shitalgram
নির্মীয়মাণ শিবমন্দির

প্রতি বছর বিস্ময়কর ঘটনা দিয়েই শুরু হয় শীতলগ্রামে দেবী দুর্গার অষ্টমী পুজোর আয়োজন। এই গ্রামে মায়ের থানে ছিটিয়ে দেওয়া হয় সিঁদুর। তার ওপরে পেতে দেওয়া হয় নতুন সাদা কাপড়। এর পর গ্রামের বাজিকররা দেবী দুর্গার উদ্দেশ্যে সমবেতভাবে আহ্বান জানান আকুল হয়ে। ক্রমাগত প্রার্থনায় দেবী দুর্গার সাড়া মেলে। এক সময় তাঁদেরই চোখের সামনে দেবীর পায়ের ছাপ ফুটে ওঠে সাদা কাপড়ে। তারপরই শুরু হয় সন্ধিপুজো। বিজ্ঞানের যুগে এমন ঘটনা অতীতে ঘটেছে, আজও ঘটে। এ ঘটনা প্রত্যক্ষ করা যায় প্রতি বছর মহাষ্টমী তিথিতে।

Shitalgram
বাগদিদের দুর্গামণ্ডপ

(ছবি – শিবশংকর ভারতী)



About Sibsankar Bharati

স্বাধীন পেশায় লেখক জ্যোতিষী। ১৯৫১ সালে কোলকাতায় জন্ম। কোলকাতা বিশ্ববিদ্যালয়ের বাণিজ্যে স্নাতক। একুশ বছর বয়েস থেকে বিভিন্ন দৈনিক, সাপ্তাহিক পাক্ষিক ও মাসিক পত্রিকায় স্থান পেয়েছে জ্যোতিষের প্রশ্নোত্তর বিভাগ, ছোট গল্প, রম্যরচনা, প্রবন্ধ, ভিন্নস্বাদের ফিচার। আনন্দবাজার পত্রিকা, সানন্দা, আনন্দলোক, বর্তমান, সাপ্তাহিক বর্তমান, সুখী গৃহকোণ, সকালবেলা সাপ্তাহিকী, নবকল্লোল, শুকতারা, দ্য টাইমস অফ ইন্ডিয়ার নিবেদন 'আমার সময়' সহ অসংখ্য পত্রিকায় স্থান পেয়েছে অজস্র ভ্রমণকাহিনি, গবেষণাধর্মী মনোজ্ঞ রচনা।

Check Also

West Bengal News

উনুনে আঁচ দিতেই ফাটল বোমা, উড়ে গেল গৃহবধূর হাত

প্রতিদিনের মতই সকালে উনুনে আঁচ দিতে গিয়েছিলেন গৃহবধূ রবিনা বিবি। সকালের চা থেকে দিনভরের রান্না। সবই হয় ওই উনুনে।

49 comments

  1. Basu Mukherjee

    জয় মা প্রণাম মাগো

  2. Ratul Sarkar

    মা তোমায় শত কোটি প্রনাম

  3. Krishna Debnath

    Joy Maa shato koti pranam tomar chrane

  4. Ruma Pariksha

    Maa tomer chorone sotokoti pronam

  5. Dibanath Majumdar

    বিশ্বাসে মিলায় বস্তু তরকে বহু দূর ।জয় মা ।

  6. সুব্রত চক্রবর্তী

    জয় মা প্রাণাম নিও মা।

  7. Chandrachur Mandal

    জয় মা দুর্গা

  8. Saswati Pal

    Amader sitalgram er ma durga

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *