SciTech

হাজার বছরের পুরনো কয়েকশো দরজা, অজানা রহস্যের খোঁজে বিজ্ঞানীরা

পাথরের কাঠামোগুলির বয়স, এগুলির অর্থ, কারা এগুলি বানিয়েছিলেন এবং কী কাজে ব্যবহার হত তা নিয়ে গবেষকদের মনে হাজারও প্রশ্ন ইতিমধ্যেই জন্ম নিয়েছে।

সৌদি আরবের একটি জায়গায় ৪০০টি রহস্যময় পাথরের কাঠামো আবিষ্কৃত হয়েছে যেগুলো হাজার বছরেরও বেশি পুরনো। উপগ্রহ মারফৎ পাওয়া চিত্র থেকে প্রত্নতত্ত্ববিদরা এগুলি খুঁজে বের করেছেন। এই প্রস্তরপিণ্ডের সারিকে প্রত্নতত্ত্ববিদরা পাণ্ডববর্জিত অঞ্চলের প্রবেশদ্বার বলে ব্যাখ্যা করেছেন।

উপগ্রহ থেকে পাওয়া চিত্রে কাঠের দরজার সাথে প্রস্তরপিণ্ডগুলির মিল পাওয়া গেছে। আগ্নেয়গিরির লাভা উদ্গিরণের ফলে সৃষ্টি হওয়া হারাত খাইবার অঞ্চলে এই প্রবেশদ্বারগুলি ছড়িয়ে ছিটিয়ে রয়েছে। পাথরের কাঠামোগুলির বয়স, এগুলির অর্থ, কারা এগুলি বানিয়েছিলেন এবং কী কাজে ব্যবহার হত তা নিয়ে গবেষকদের মনে হাজারও প্রশ্ন ইতিমধ্যেই জন্ম নিয়েছে।

প্রস্তরখণ্ডগুলি পুরনো লাভা গম্বুজের সঙ্গে যুক্ত ছিল। যে গম্বুজগুলি বর্তমানে নিষ্ক্রিয় হলেও এগুলির নির্মাণের সময়ে সক্রিয় ছিল। এই গম্বুজগুলির লাভা উদ্গিরণের ফলেই এই বিশাল ক্ষেত্র সৃষ্টি হয়েছিল।

তবে গবেষকরা এখনও এই সিদ্ধান্তে পৌঁছাতে পারেননি যে কেন প্রত্যন্ত মরুভূমিতে লাভাক্ষেত্রর উপর এই ধরণের প্রবেশদ্বার নির্মাণ করা হয়েছিল। যদিও গবেষকরা জানিয়েছেন, এখনও পর্যন্ত যেটুকু মিলেছে তা হিমশৈলের চূড়া মাত্র। আগামী দিনে এখানে প্রত্নতাত্ত্বিক খোঁজ শুরু হবে। তখন আরও নতুন নতুন তথ্য উঠে আসার সম্ভাবনা প্রবল।


Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button