World

স্বাধীনতার ৭৫ বছর পর এবার ব্রিটেন শাসন করবেন এক ভারতীয় বংশোদ্ভূত

এও এক অদ্ভুত সমাপতন। ভারতের স্বাধীনতার ৭৫ বছর পার করার পর এবার ব্রিটিশদের শাসনের দায়িত্বে এক ভারতীয় বংশোদ্ভূত। তাঁর হাতেই ব্রিটেন।

১৯৪৭ সালে ব্রিটিশ শাসনের হাত থেকে মুক্তি পায় ভারত। ২০০ বছর ভারতকে শাসন করার পর অবশেষে ভারত ছেড়ে ফিরে যায় ব্রিটিশরা। ভারত স্বাধীন হয়।

সেই স্বাধীনতার ৭৫ বছর পার করে গোটা দেশ ৭৫ বছর পূর্তিকে তারিয়ে উপভোগ করছেন। আর ঠিক সেই সময় ব্রিটেন শাসনের দায়িত্ব পেলেন এক ভারতীয় বংশোদ্ভূত।

যাকে এক অদ্ভুত সমাপতন না বলে উপায় নেই। যে ব্রিটিশ ভারতীয়দের ২০০ বছর শাসন করল এবার তাদের দেশে তাদেরই শাসন করবেন এক ভারতীয় রক্ত।

লিজ ট্রাসের বিরুদ্ধে ব্রিটেনের প্রধানমন্ত্রী পদের জন্য লড়াই করেছিলেন ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনক। সেই লড়াই হারতে হয় তাঁকে। লিজ ব্রিটেনের প্রধানমন্ত্রী পদে বসেন। তবে ৪৫ দিনের মাথায় তিনি ইস্তফা দিলে ফের ঋষি সুনকের সামনে সুযোগ আসে।

ব্রিটেনের কনজারভেটিভ পার্টির সদস্য ঋষি ২০১৫ সালে রাজনৈতিক ময়দানে পা রাখেন। তারপর বিদ্যুতের গতিতে উত্থান হয় তাঁর।

ব্রিটেনের অর্থমন্ত্রী হিসাবে আগেই নিজের দক্ষতার পরিচয় ঋষি দিয়েছেন। এবার টালমাটাল অর্থনৈতিক পরিস্থিতির শিকার ব্রিটেনের প্রধানমন্ত্রীর দায়িত্বও পেয়ে গেলেন তিনি।

ইনফোসিসের রূপকার ও কর্ণধার এনআর নারায়ণমূর্তির জামাই ঋষি সুনক ব্রিটেনের প্রধানমন্ত্রীর দায়িত্ব নিতে চলেছেন আগামী ২৮ অক্টোবর। ওইদিন প্রধানমন্ত্রী পদে শপথ নেবেন তিনি। ঋষিই হতে চলেছেন ব্রিটেনের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রী। ৪২ বছর বয়সে প্রধানমন্ত্রীর দায়িত্ব সামলাতে চলেছেন তিনি। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button