National

গৃহস্থ বাড়িতে জলের জন্য মাটি খোঁড়া হতেই ফাঁকা হয়ে গেল এলাকা

জলের প্রয়োজন তো সব বাড়িতেই রয়েছে। আর সেজন্যই মাটি খোঁড়ার কাজ চলছিল। তখনই এমন কাণ্ড ঘটল যে এলাকা ছেড়ে পালালেন মানুষজন।

বাড়িতে জলের প্রয়োজন। সেজন্য মাটি খোঁড়ার কাজ চলছিল। মাটি খোঁড়া হচ্ছিল একটি হ্যান্ড পাম্প বা টিউবওয়েল বসানোর জন্য। একটি বাড়ির মধ্যেই সে কাজ চলছিল। শহর ছেড়ে গ্রামের দিকে গেলে এমন বাড়ির মধ্যেই হ্যান্ড পাম্প নতুন নয়। এই মাটি খোঁড়ার কাজ চলাকালীন আচমকাই একটি ঘটনা ঘটে।

মাটির একটা গভীরতা পর্যন্ত খোঁড়া হতেই সেই ফাঁক বেড়ে উপরে উঠে আসে প্রচুর গ্যাস আর কাদামাটি। একটু বেরিয়ে এসেছে এমনটা নয়। বার হতেই থাকে। ক্রমে এলাকায় গ্যাস ছড়িয়ে পড়তে থাকে। খবর যায় প্রশাসনের কাছে। বিশেষজ্ঞেরা দ্রুত এলাকা থেকে অসুস্থদের সরিয়ে নিয়ে যাওয়ার পরামর্শ দেন।


পড়ুন আকর্ষণীয় খবর, ডাউনলোড নীলকণ্ঠ.in অ্যাপ

সুরক্ষার কথা মাথায় রেখে ১০০ মিটারের মধ্যে বসবাসকারী সব পরিবারকেই বাড়ি ছেড়ে চলে যেতে বলা হয়। তার থেকে কিছুটা দূরে যাঁরা থাকেন তাঁদেরও সতর্ক করা হয় প্রশাসনের তরফ থেকে।

কী গ্যাস, কেন এভাবে বার হচ্ছে, তার কোনও উত্তর এখনও পরিস্কার নয়। আপাতত সকলের সুরক্ষার দিকেই নজর দিচ্ছে প্রশাসন। পাশাপাশি কেন এমনটা ঘটল তাও খতিয়ে দেখা শুরু হয়েছে।

ঘটনাটি ঘটেছে মণিপুরের ইম্ফলের লাঙ্গথাবাল কুঞ্জ আঙ্গ লেইকাই অঞ্চলে। এখানেই একটি বাড়ির হ্যান্ড পাম্প তৈরির জন্য মাটি খুঁড়তেই এই গ্যাস ও কাদামাটির স্রোত বেরিয়ে আসে গত শনিবার। যা রবিবারও বন্ধ হয়নি।

তবে যে গতিতে বেরিয়ে আসছিল তা কিছুটা হলেও ধীরে হয়েছে। এলাকা জুড়ে যে আনাজপাতি, ফলের গাছ রয়েছে তা থেকে আনাজ বা ফল খাওয়ার আগে তা ভাল করে পরিস্কার করতে পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞেরা। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *