National

আবহাওয়ার খামখেয়ালিপনা, অচেনা ধুলো ঝড়ে স্তব্ধ বিকেলের ব্যস্ত শহর

ঝড় চেনা। কিন্তু ধুলো ঝড় অচেনা। তাই ঝড় সামাল দেওয়ার পথ জানা থাকলেও ধুলো ঝড় ঠেকানোর পথ জানা ছিলনা কারও।

ঝড় অনেকবারই হয়েছে। ঝড়ের সঙ্গে বৃষ্টি খুব চেনা। অনেকেই ধুলো ঝড়ের কথা শুনেছেন। কিন্তু ধুলো ঝড় দেখেননি। কেমন দেখতে হয় ধুলো ঝড়, তার ভয়াবহতাই বা কতটা তা এবার হাতে গরম টের পেলেন এ শহরের মানুষজন।

বিকেল তখন ৩টে। সপ্তাহের প্রথম দিনে ব্যস্ত শহর যেন তখন আরও ব্যস্ত। ঠিক সেই সময় আচমকা বদলে গেল আকাশের রং। বদলে গেল আবহাওয়া। হুহু করে বইতে শুরু করল হাওয়া।


পড়ুন আকর্ষণীয় খবর, ডাউনলোড নীলকণ্ঠ.in অ্যাপ

তবে শুধু হাওয়া নয়, হাওয়ার সঙ্গে একাকার হয়ে ধুলোর কুণ্ডলী ক্রমে ঢাকা দিতে থাকল শহরের আনাচকানাচ। বহু মানুষ ছুটলেন ধুলো থেকে বাঁচতে ঢাকা জায়গার খোঁজে।

বাড়ি থেকে দোকান, জানালা দরজা বন্ধ করতে হুড়োহুড়ি লেগে গেল। যদিও তাতে শেষ রক্ষা হয়নি। জানালা, দরজা বন্ধ করতে যে সময়টুকু লাগে তার মধ্যেই ধুলোর পুরু চাদরে ঢাকা পড়ে যায় সব কিছু। ধুলোয় মাখামাখি হয়ে যান মানুষজন। জানালা, দরজা বন্ধ জায়গায় যাঁরা ছিলেন, কেবল তাঁরাই রক্ষা পান।

এদিকে এই প্রবল ধুলো ঝড়ে আকাশ এতটাই ঢেকে যায় যে দৃশ্যমানতা তলানিতে এসে ঠেকে। একটু দূরেও কিছু দেখা যাচ্ছিল না। বন্ধ হয়ে যায় বিমান পরিষেবা। রাস্তায় গাড়ি স্তব্ধ হয়ে দাঁড়িয়ে পড়ে।

ধুলোর এমন ঝড় মুম্বই শহরের কাছে একেবারেই অচেনা। মুম্বই, নবি মুম্বই, থানে, সর্বত্র এই ধুলো ঝড় দাপট দেখায়। ধুলো ঝড়ের সঙ্গে কালো মেঘ করে আসে বৃষ্টি। যদিও তাতে লাভই হয়।

প্রায় ১ ঘণ্টা ধুলো ঝড়ের জেরে স্তব্ধ হয়ে যাওয়া মুম্বইয়ের জনজীবনে বৃষ্টি অনেকটা রেহাই নিয়ে আসে। ধুলোয় ঢাকা আকাশ বৃষ্টির জলে অনেকটা পরিস্কার হয়ে যায়।

কিন্তু কেন এমন অচেনা ধুলো ঝড়? তার সঠিক কারণ খতিয়ে দেখছেন আবহবিদেরা। তবে আবহাওয়ার খামখেয়ালি আচরণে এদিন বিকেলের মুম্বই স্তব্ধ হয়ে গেল অচেনা ধুলো ঝড়ে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *