National

দেশে একটি রাজ্য রয়েছে যেখানে কোনও রেলযোগাযোগ নেই

দেশের সব প্রান্তকে জুড়ে দিতে রেলের ভূমিকা প্রশ্নাতীত। কিন্তু এই দেশেই এমন এক রাজ্যও রয়েছে যেখানে কোনও রেলস্টেশনই নেই।

কলকাতার শহরতলীতে যেতেও রেল এক বড় যোগাযোগ মাধ্যম। দেশের সব প্রান্তেই রেল সাধারণ মানুষের এক স্থান থেকে অন্য স্থানে যাতায়াতের বড় হাতিয়ার। সড়কপথ বাদ দিলে রেলই এমন এক পরিবহণ ব্যবস্থা যা মানুষকে এক স্থান থেকে সহজে অন্য স্থানে পৌঁছে দেয়।

বিমান যাত্রা এখনও ভারতের মত দেশে সাধারণ মানুষের যোগাযোগ মাধ্যম হয়ে উঠতে পারেনি। এমন অপরিসীম গুরুত্বপূর্ণ রেলের একটা রাজ্য জুড়ে কোনও অস্তিত্ব নেই এটা ভাবাই কষ্টকর। কিন্তু এটাই রয়েছে।

ভারতে এখনও এমন একটি রাজ্য রয়েছে যেখানে কোনও রেলযোগাযোগ নেই। একটা রাজ্য জুড়ে কোথাও রেলগাড়ি চলেনা। মানুষকে ওই রাজ্যের কোথাও যেতে গেলে ভরসা করতে হয় সড়ক পথের ওপরই।

ভারতের সেই একমাত্র রেল হীন রাজ্য হল সিকিম। সিকিমে কোনও রেলপথ নেই। স্বভাবতই রেলস্টেশনও নেই। সিকিম জুড়ে যাতায়াতের একমাত্র পথ সড়কপথ।


গোটা দেশের সঙ্গে একমাত্র একটি সড়কপথই যুক্ত করে রেখেছে সিকিমকে। ১০ নম্বর জাতীয় সড়ক গোটা ভারতের সঙ্গে সিকিমকে এক সুতোয় বেঁধে রাখার কাজটা করছে। ওই পথ কোনও প্রাকৃতিক কারণে বন্ধ হয়ে গেলে আকাশপথ বাদ দিয়ে সিকিমে পৌঁছনোর বা সিকিম থেকে ফেরত আসার কোনও পথ নেই।

ভারতের মত দেশ, যেখানে রেল সাধারণ মানুষকে যে কোনও গন্তব্যে পৌঁছে দেওয়ার দায়িত্ব পালন করছে নিখুঁতভাবে, সেখানে একটা গোটা রাজ্য জুড়ে রেলের অস্তিত্বই না থাকাটা সত্যিই অবাক করার। তবে সরকার এখন সিকিমকেও রেলপথে যুক্ত করা নিয়ে ভাবনা চিন্তা শুরু করেছে।

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button