National

বদলে যাচ্ছে মাছদের চেহারা, নদীর জলে মিলল অন্য জিনিস

দেশের অন্যতম প্রধান নদী এটি। যে নদীর মাছদের চেহারায় হালে বদল নজরে পড়েছে। কেন এমন বদল, তা খুঁজতে গিয়ে অন্য রহস্যের উন্মোচন হয়েছে।

তিনি ইন্ডিয়ান ইন্সটিটিউট অফ সায়েন্সের অধ্যাপক। মাছ তাঁর প্রিয়। মাছভাজা খেতে পৌঁছে যান মাইসুরুর কৃষ্ণ রাজা সাগর ড্যামের ব্যাকওয়াটারে। তারপর কাবেরী নদীর ধারে বসে মাছভাজা খান।

কাবেরীর জল থেকেই পাওয়া মাছ টাটকা ভেজে দেওয়ার ব্যবস্থা রয়েছে সেখানে। সেই মাছভাজা অধ্যাপক উপেন্দ্র নঙ্গথম্বার অতি প্রিয়। কিন্তু কিছুদিন ধরেই একটি বিষয় তাঁর নজর কাড়ছিল।


মুহুর্তে পান আপডেট, Join আমাদের WhatsApp Channel

উপেন্দ্র লক্ষ্য করছিলেন যে কাবেরীর জল থেকে তোলা কিছু মাছের চেহারায় বদল এসেছে। কেন এমন হচ্ছে? বিষয়টি ভাবতে গিয়ে তাঁর মাথায় আসে তাহলে কাবেরীর জলে কোনও সমস্যা তৈরি হয়েছে। যা মাছদের ওপর প্রভাব ফেলছে। তাদের চেহারার ধরণ বদলে যাচ্ছে।

অধ্যাপক উপেন্দ্র তাঁর সন্দেহ নিরসনের জন্য একটি গবেষণা করেন। তাঁর ল্যাবেই কৃষ্ণ রাজা সাগর-এর জলের ৩ জায়গা থেকে নমুনা সংগ্রহ করা হয়। কাবেরীর জলেই তৈরি এই ড্যাম। তার কোথাও জলের স্রোত বেশি, কোথাও মাঝারি, কোথাও আবার থমকে রয়েছে জল।

এমন ৩ ধরনের জল সংগ্রহের পর তার ওপর রমন স্পেকট্রোস্কোপি নামে একটি পরীক্ষা করা হয়। যাতে দেখা যায় যে জলে মাইক্রোপ্লাস্টিক রয়েছে। যা অনেক ক্ষেত্রে খালি চোখে দেখাও যায়না।

এছাড়া মাছদের ওপর পরীক্ষা করে কিছু মাছের কোষে রিঅ্যাকটিভ অক্সিজেন স্পিসিসেস পাওয়া যায়। যা মাছদের দেহের গঠনে পরিবর্তন এনে থাকতে পারে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *