National

জেলার সংখ্যা বেড়ে দ্বিগুণ, বদলে গেল রাজ্যের মানচিত্র

জেলার সংখ্যা বেড়ে যা ছিল তার দ্বিগুণ হয়ে গেল। আর তার জেরেই মানচিত্রে বদল এল একটি রাজ্যের। প্রশাসনিক সুবিধার জন্যই এই পদক্ষেপ বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

প্রশাসনিক কাজকর্মকে আরও বিকেন্দ্রীভূত করার কথা মাথায় রেখে দেশের এক অন্যতম রাজ্যের মানচিত্রটাই বদলে গেল। ১৩টি জেলা নিয়ে থাকা রাজ্যের রাতারাতি ভোল বদল হয়ে গেল। জেলার সংখ্যা ১৩ থেকে বেড়ে হল ২৬টি।

১৩টি নতুন জেলা যুক্ত হল তালিকায়। পুরনো জেলাগুলি থেকে বার করেই ১৩টি নতুন জেলার জন্ম দেওয়া হয়েছে। ২৬টি জেলা নিয়ে এখন এক নতুন অন্ধ্রপ্রদেশ তৈরি হল। অন্ধ্রের মানচিত্রটাই এরফলে বদলে গেল।

সোমবার অমরাবতীতে নিজের বাসভবন থেকেই ভার্চুয়াল মাধ্যমে এই নতুন ১৩টি জেলার জন্মের আনুষ্ঠানিক ঘোষণা করেন মুখ্যমন্ত্রী ওয়াই এস জগন্মোহন রেড্ডি। প্রশাসনিক কাজকর্মে ভারসাম্য বজায় রাখার কথা এই নতুন ১৩ জেলা তৈরির সময় মনে রাখা হয়েছিল।

এমনকি এই নতুন ১৩টি জেলার নামকরণের ক্ষেত্রেও মানুষের মতামতকে গুরুত্ব দেওয়া হয়েছে। স্থানীয় মানুষের ভাবনাকে সম্মান জানিয়েই নতুন জেলাগুলির নামকরণ করা হয়েছে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী।


বক্তব্য রাখতে গিয়ে জগন মনে করিয়ে দেন ৭০ বছর আগে যখন অন্ধ্রপ্রদেশ তৈরি হয়েছিল, তখন মাত্র ২টি জেলা ছিল। যা এখনও পর্যন্ত বেড়ে ১৩টি হয়। আর এদিনের পর থেকে তা বেড়ে ২৬টি হল।

মুখ্যমন্ত্রী আরও বলেন, ১৩টি জেলা থাকাকালীন অন্ধ্রপ্রদেশে প্রতি জেলা পিছু লোকসংখ্যা ছিল ৩৮.১৫ লক্ষ। এখন নতুন আরও ১৩টি জেলা তৈরি হওয়ায় অন্ধ্রপ্রদেশের প্রতি জেলায় লোকসংখ্যা কমে দাঁড়াল ১৯.০৭ লক্ষ। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button