National

এই প্রথম দেশে ১টি টিকা নেওয়াদের টপকে গেলেন ২টি টিকা নেওয়া মানুষ

দেশে এই প্রথম এমনটা হল। যা কার্যত রেকর্ডের খাতায় জায়গা করে নিল। এই প্রথম ভারতে ১টি টিকা নেওয়াদের টপকে গেলেন ২টি টিকা নেওয়া মানুষজন।

ভারতে জোরকদমে চলছে টিকাকরণ কর্মসূচি। এখন ঘরে ঘরে পৌঁছে টিকা দেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে। এরমধ্যেই এল একটি ভাল খবর।

ভারতে এখন ২টি ডোজ নেওয়া মানুষের সংখ্যা ১টি ডোজ নেওয়া মানুষের সংখ্যাকে টপকে গেছে। সম্পূর্ণ টিকা নেওয়া হয়েছে এমন মানুষের সংখ্যা এখন ১টি ডোজ নেওয়াদের চেয়ে বেশি।

খতিয়ান বলছে ভারতে ২টি টিকা নেওয়া মানুষের সংখ্যা ৩৮ কোটি ১১ লক্ষের ওপর। সেখানে ১টি টিকা নেওয়া মানুষের সংখ্যা ৩৭ কোটি ৪৫ লক্ষের ওপর।

এটা সম্ভব করায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উদ্যোগ গুরুত্বপূর্ণ বলে জানিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য। তিনি বলেন, প্রধানমন্ত্রীর জন ভাগিদারী বা হর ঘর দস্তক দেশজুড়ে টিকা নেওয়ায় মানুষের উৎসাহ বাড়িয়েছে।

দেশের যতজন মানুষ টিকা নেওয়ার যোগ্য তাঁদের সকলকে টিকা দেওয়া হবে বলে জানান মন্ত্রী। হর ঘর দস্তক প্রকল্পের আওতায় এটা করা সম্ভব হবে বলেও আশা প্রকাশ করেন তিনি। মাণ্ডব্য বলেন, মানুষ কেন্দ্রীয় সরকারকে বিশ্বাস করে এগিয়ে এসেছেন।

প্রসঙ্গত গত ২১ অক্টোবরই ভারত ১০০ কোটি টিকাকরণের বিরল মাইলস্টোন পার করেছে। এখনও ১১৬ কোটি টিকার ডোজ প্রদান করা হয়েছে।

এই কাজে আরও গতি আনা হয়েছে। ভারত এই বছরের শেষের মধ্যেই দেশের সব টিকা গ্রহণে যোগ্য মানুষের টিকাকরণ শেষ করতে চাইছে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button