National

ভারতে করোনায় মৃতের সংখ্যা আরও বাড়ল, ওড়িশা বাড়াল লকডাউন

গত ২৪ ঘণ্টায় আরও ১৯ জনের করোনায় মৃত্যু হয়েছে

ভারতে করোনায় মৃতের সংখ্যা বেড়েই চলেছে। বৃহস্পতিবার বিকেল পর্যন্ত গত ২৪ ঘণ্টায় আরও ১৯ জনের করোনায় মৃত্যু হয়েছে বলে স্বাস্থ্যমন্ত্রকের তরফে জানানো হয়েছে।

বৃহস্পতিবার এক সাংবাদিক সম্মেলনে স্বাস্থ্যমন্ত্রকের যুগ্ম সচিব লব আগরওয়াল জানান, ভারতে গত ২৪ ঘণ্টায় আক্রান্তের সংখ্যা বেড়েছে ৫৪৯ জন। ফলে সংক্রমিতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ৭৩৪ জনে। এখনও পর্যন্ত ৪৭৩ জন সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন।

ভারতে যখন এখনও পরিস্কার নয় যে লকডাউন নিয়ে কী সিদ্ধান্ত নিতে চলেছে কেন্দ্র। সেখানে প্রতিদিন কিন্তু বাড়ছে করোনা পজিটিভের সংখ্যা। যদিও বিশেষজ্ঞদের মতে এখনও ভারতে যথেষ্ট করোনা পরীক্ষা হচ্ছেনা। হলে আক্রান্ত কত তার ছবিটা আরও পরিস্কার হতে পারত।

কেন্দ্র এখনও লকডাউন বাড়ানো নিয়ে কিছু না জানালেও ওড়িশা সরকার কিন্তু তাদের রাজ্যে লকডাউনের মেয়াদ বাড়িয়ে ৩০ এপ্রিল পর্যন্ত করে দিয়েছে।


ভারতে এখন করোনায় ভেন্টিলেশনে চলে যাওয়া রোগীদের চিকিৎসার জন্য আরও একটি পদ্ধতি চালুর রাস্তায় হাঁটছে আইসিএমআর। কনভালসেন্ট প্লাজমা থেরাপি নামে এই পদ্ধতি অন্য দেশে কার্যকরী হয়েছে বলে জানানো হয়েছে।

এই পদ্ধতিতে যাঁরা করোনা সংক্রমিত হয়ে সুস্থ হয়ে উঠেছেন তাঁদের দেহের অ্যান্টিবডি জোগাড় করে তা ভেন্টিলেশনে থাকা করোনা রোগীর দেহে প্রবেশ করিয়ে তাঁর প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে দেওয়া। আপাতত এই রাস্তায় হাঁটার চেষ্টা করছে আইসিএমআর। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button