SciTech

হোলি খেলেছে সৌরজগতের বামন গ্রহ, রূপের ছটায় আটকে গেল চোখ

এ যেন মনে হচ্ছে হোলি খেলেছে সৌরজগতের বামন গ্রহ। রঙয়ে রঙয়ে মাখামাখি। যে রঙয়ের খেলা দেখে কার্যত চোখ আটকে গেছে বিশ্ববাসীর।

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা মাঝে মাঝেই মহাবিশ্বের চমকপ্রদ সব ছবি প্রকাশ করে গোটা বিশ্বকে চমক দিচ্ছে। কিছুদিন আগে নাসার পাঠানো জেমস ওয়েব টেলিস্কোপ মহাবিশ্বের যে অপরূপ ছবি পাঠিয়েছিল তা প্রকাশ করে নাসা। যা দেখে অভিভূত হয়ে যান বিশ্ববাসী।

আবার তেমনই একটি চমক দিল নাসা। এবার সৌরজগতের শেষপ্রান্তে থাকা বামন গ্রহ প্লুটোর ছবি প্রকাশ করল তারা। যার গায়ে রঙয়ের ছটা দেখে অনেকের মনে হচ্ছে যেন চুটিয়ে হোলি খেলেছে প্লুটো।

১৯৩০ সালে প্লুটো আবিষ্কার হওয়ার পর সেটিকে সৌরজগতের নবম গ্রহের মর্যাদাই দেওয়া হয়। পরে তাকে বামন গ্রহের তকমা দেওয়া হয়।

প্লুটোর চারধারে রয়েছে পাহাড়, গভীর গিরিখাত, উপত্যকা, বরফের সমতল, হাওয়ায় তৈরি হওয়া বালিয়াড়ি। এমনই বৈভিন্নতায় ভরা তার উপরিভাগ।

নিউ হরাইজন মহাকাশযান প্লুটোর অনেক ছবি পাঠানোর পর তা ভাল করে পরীক্ষা করে দেখেন বিজ্ঞানীরা। তাঁরা প্লুটোর উপরিভাগের এই পাহাড়, বালিয়াড়ি, বরফাবৃত সমতল, উপত্যকা, গিরিখাত দেখার পর তা যাতে আলাদা আলাদা করে বুঝতে পারা যায় তার জন্য সেগুলিকে আলাদা করে বিভিন্ন রং দিয়ে প্রকাশ করেন। তাতেই মনে হল প্লুটো যেন রংয়ে মাখামাখি হয়ে গেছে। যা দেখে অভিভূত বিশ্ববাসী।

প্রসঙ্গত ২০১৯ সালে প্লুটোকে বামন গ্রহের তকমা দেওয়া হয়। কারণ পূর্ণাঙ্গ গ্রহ হওয়ার সব শর্ত প্লুটো পূরণ করে না।

Show More

Leave a Reply

Your email address will not be published.