SciTech

মহাশূন্যে অদ্ভুত নক্ষত্রপুঞ্জ, নজরে পড়ল নাসার

মহাশূন্যে নজরদারি তো চলছেই। বহু বহু দূরের মহাশূন্যে কি রয়েছে তা এবার কাছে এনে দেখছেন বিজ্ঞানীরা। এমনই এক আজব নক্ষত্রপুঞ্জের দেখা পেলেন তাঁরা।

মহাকাশ বিজ্ঞান চর্চা যেমন গতি পেয়েছে, তরুণ প্রজন্ম যেমন এই মহাকাশের প্রতি আকৃষ্ট হচ্ছে, তেমনই প্রতিনিয়ত মহাকাশের আজব সব তথ্য হাতে আসছে। যা মহাকাশ নিয়ে কৌতূহলও বাড়িয়ে চলেছে।

নাসার অতিশক্তিধর হাবল স্পেস টেলিস্কোপ এতটাই শক্তিশালী যে তা মহাশূন্যের অনেক গভীর থেকে তথ্য সংগ্রহ করছে, ছবি তুলে আনছে।


পড়ুন আকর্ষণীয় খবর, ডাউনলোড নীলকণ্ঠ.in অ্যাপ

এভাবেই মহাশূন্যের অনেক গভীরে নজরদারি করতে করতে হাবল এমন এক নক্ষত্রপুঞ্জের দেখা পেয়েছে যা দেখে বিজ্ঞানীরাও কৌতূহলী হয়ে উঠেছেন।

পৃথিবী থেকে ৫৭ মিলিয়ন আলোকবর্ষ দূরে রয়েছে একটি নক্ষত্রপুঞ্জ। সেই নক্ষত্রপুঞ্জের দিকে নজর দিয়ে যে ছবি হাবল তুলে এনেছে তাতে দেখা গেছে নক্ষত্রপুঞ্জটি কেমন যেন ঢাকা অবস্থায়। অনেক তারার এই সম্মেলনটি তৈরি করেছে একটি সর্পিল চেহারা।

যা সচরাচর কোনও নক্ষত্রপুঞ্জের ক্ষেত্রে দেখা যায়না। বিজ্ঞানীরা এই অদ্ভুত দর্শন নক্ষত্রপুঞ্জটির নাম দিয়েছেন এনজিসি ৩০৫৯। এটাই এখন পৃথিবীর মানুষের কাছে এর পরিচিতি। হাবলের ওয়াইড ফিল্ড ক্যামেরা ৩ এই নক্ষত্রপুঞ্জটির ছবি তুলে এনেছে। যা এখন নাসার বিজ্ঞানীদের কাছে একটি নতুন পাওনা।

মহাশূন্যে ছড়িয়ে আছে অগণিত নক্ষত্রপুঞ্জ। তারা একে অপরের থেকে কোনও না কোনও দিক থেকে আলাদাও। অনেক নক্ষত্রপুঞ্জই বিজ্ঞানীদের অবাক করে তার বৈশিষ্ট্যের গুণে। যা মহাকাশের অনন্ত রহস্যের কিনারা না হোক, কিছুটা অন্তত মহাশূন্যকে চিনতে সাহায্য করে চলেছে।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *