Entertainment

৫ লক্ষ কৃষকের দেওয়া টাকায় তৈরি হয়েছিল এই বিখ্যাত সিনেমা

সিনেমা তৈরি করতে প্রযোজকের দরকার। কিন্তু এদেশে এমন একটি সিনেমা তৈরি হয়েছিল যা তৈরি করতে দান করেছিলেন একমাত্র কৃষকরা।

একমাত্র কৃষকদের দেওয়া অর্থে তৈরি হয়েছিল এই বিখ্যাত সিনেমা। প্রতি কৃষক যে টাকা দান হিসাবে দিয়েছিলেন এই সিনেমা তৈরি করতে তার অঙ্কও বেশ চমকপ্রদ। ২ টাকা করে প্রতি কৃষক এই সিনেমা তৈরির জন্য দিয়ে সিনেমা তৈরির পুরো খরচ বহন করেছিলেন। ২ টাকা করে দিয়ে সিনেমা! একটু অবাক শোনালেও কৃষকের সংখ্যাটা নেহাত কম ছিলনা।

৫ লক্ষ কৃষক এই সিনেমা তৈরির জন্য দান করতে এগিয়ে এসেছিলেন। কৃষকদের অর্থ দানের মধ্যে দিয়ে একটি সিনেমা পূর্ণাঙ্গ রূপ পাওয়ার ঘটনা কিন্তু ভারতীয় সিনেমায় এখনও এক নজির হয়ে আছে।

সিনেমাটির নাম মন্থন। ভার্গিস কুরিয়েনের শ্বেত বিপ্লবই এই সিনেমার মূল কাহিনি। বিখ্যাত পরিচালক শ্যাম বেনেগাল সিনেমাটির পরিচালনা করেন। সিনেমার কাহিনি লেখেন ভার্গিস নিজে এবং তাঁর সঙ্গে বিজয় তেন্ডুলকর।

মন্থন সিনেমার মূল অভিনেতারা ছিলেন স্মিতা পাতিল, গিরিশ কারনাড, নাসিরুদ্দিন শাহ, অমরিশ পুরীর মত তাবড় তারকা। ১৯৭৬ সালে এই সিনেমা মুক্তি পায়।

১৯৭৭ সালে এই সিনেমা জাতীয় পুরস্কার জিতে নেয়। এছাড়া এই সিনেমাটিকে অস্কারেও পাঠানো হয় সেরা বিদেশি ভাষার সিনেমা ক্যাটাগরিতে।

মন্থন বলিউডের অন্যতম সেরা সিনেমাগুলির একটি সন্দেহ নেই। তবে মন্থন অন্য সব সিনেমার থেকে আলাদা তার নির্মাণ অর্থ জোগাড়ের অভিনবত্বের জন্য। কৃষকদের দেওয়া টাকা দিয়ে এদেশে আর কোনও সিনেমা তৈরি হয়নি। মন্থন সেদিক থেকে ভারতীয় সিনেমার এক অনন্য ইতিহাস।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button