Kolkata

অধ্যাপকদের মাইনে বাড়াল রাজ্য সরকার

রাজ্যের অধ্যাপকদের একটা দাবি ছিল যে তাঁদেরও ইউজিসি পে স্কেল মেনে মাইনে বাড়াতে হবে। এ নিয়ে তাঁরা রাজ্য সরকারের সঙ্গে আলোচনাতেও বসেন। অবশেষে তাঁদের মাইনে কিছুটা হলেও বাড়ল। মঙ্গলবার নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে কলেজ শিক্ষকদের সমাবেশে মুখ্যমন্ত্রী ঘোষণা করেন সরকারি কলেজ-বিশ্ববিদ্যালয়, সরকারি সাহায্যপ্রাপ্ত কলেজগুলির শিক্ষকদের মাইনে ৩ শতাংশ করে বাড়াচ্ছে রাজ্য সরকার। যা আগামী ১ জানুয়ারি থেকে কার্যকর হবে।

অধ্যাপকদের মাইনে বাড়ানোর পাশাপাশি ২০১৬ সাল থেকে মোট ৪টি অর্থবর্ষের জন্য এই বর্ধিত বেতনের অংশ এরিয়ার হিসাবে পেয়ে যাবেন শিক্ষকরা। এছাড়া তাঁদের হাউস অ্যালাওয়েন্স সহ অন্যান্য সুযোগ সুবিধার ক্ষেত্রেও টাকা বাড়ছে। নেতাজি ইন্ডোরে এই ঘোষণা করে মুখ্যমন্ত্রী জানান তাঁদের সরকারের ওপর বিপুল ঋণের বোঝা রয়েছে। তারমধ্যেও এই বর্ধিত বেতনের অর্থ জোগাড় করা সম্ভব হয়েছে। তাই আপাতত এটুকুই দেওয়া সম্ভব হচ্ছে।

সরকারি কলেজ, বিশ্ববিদ্যালয়গুলিতে যাঁরা পার্ট টাইমে পড়ান তাঁদের টাকাও বাড়ানো হয়েছে। মুখ্যমন্ত্রী বলেন, তাঁরা যে টাকা পান তার ওপর আরও ৫ হাজার টাকা করে বেশি পাবেন তাঁরা। তাছাড়া ৬০ বছরে তাঁরা শিক্ষকতার জীবন শেষ করলে তাঁদের যে ৩ লক্ষ টাকা করে দেওয়া হচ্ছিল তাও বাড়িয়ে ৫ লক্ষ টাকা করে করা হয়েছে। যদিও বর্ধিত বেতনের এই ঘোষণা শিক্ষকদের তেমন খুশি করতে পারেনি এদিন।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button