Sunday , September 22 2019
Mamata Banerjee
নবান্নে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, ছবি - আইএএনএস

সাবধানী প্রতিক্রিয়ায় জম্মু কাশ্মীর পুনর্গঠন বিলের কড়া সমালোচনা মমতার

অবশেষে মুখ খুললেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। জম্মু কাশ্মীর থেকে ৩৭০ ধারা প্রত্যাহার, জম্মু কাশ্মীরকে ২ ভাগে ভাগ করে ২টি কেন্দ্রশাসিত অঞ্চলে ভাগ করা, জম্মু কাশ্মীরের পুনর্গঠনের জন্য বিল। এতকিছু হয়ে যাচ্ছিল কিন্তু কোনও প্রতিক্রিয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের দিক থেকে পাওয়া যায়নি। অবশেষে গোটা ঘটনার ১ দিন পর তিনি মুখ খুললেন। কেন্দ্রীয় সিদ্ধান্তের কড়া সমালোচনা করলেন। তবে সাবধানে।

মুখ্যমন্ত্রী মঙ্গলবার বলেন, জম্মু কাশ্মীর পুনর্গঠন বিলে তাঁর দল সমর্থন করবেনা। না বিলের পক্ষে ভোট দেবে। এ নিয়ে নিজেদের অবস্থান স্পষ্ট করে দেন মুখ্যমন্ত্রী। পাশাপাশি এও বলেন, ওই বিলের কতটা সদর্থক দিক আছে না আছে তা নিয়ে তাঁর কোনও বক্তব্য নেই। কিন্তু যে পদ্ধতিতে জম্মু কাশ্মীর নিয়ে কেন্দ্র রাতারাতি সিদ্ধান্ত নিল তাতে তাঁদের আপত্তি আছে। তিনি সাফ জানান এভাবে একতরফা সিদ্ধান্ত নিয়ে কেন্দ্র অগণতান্ত্রিক কাজ করেছে।

মুখ্যমন্ত্রী বলেন, কেন্দ্রের উচিত ছিল এই বিষয়ে সিদ্ধান্ত গ্রহণের আগে সর্বদল বৈঠক ডাকা। সেখানে বিষয়টি নিয়ে আলোচনা করা। সেইসঙ্গে কেন্দ্রের জম্মু কাশ্মীরের বাসিন্দাদের মতামত জানার চেষ্টা করা উচিত ছিল। ফলে জম্মু কাশ্মীর নিয়ে পদক্ষেপের পদ্ধতিগত দিক নিয়ে তাঁর আপত্তি আছে। এটা অগণতান্ত্রিকভাবে পাস করানো হয়েছে। এটা না সাংবিধানিক না আইনগত দিক থেকে ঠিক। তবে তিনি এও ফের মনে করিয়ে দেন যে বিলটির সদর্থক দিক কী আছে না আছে তা নিয়ে তাঁর কোনও বক্তব্য নেই।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *