World

অ্যামাজনে আগুন লাগাতে টাকা দিয়েছেন টাইটানিকের নায়ক, অভিযোগ প্রেসিডেন্টের

অ্যামাজন অরণ্যের আগুন গোটা বিশ্বকে চিন্তায় ফেলেছিল। বিশ্বের ২০ শতাংশ অক্সিজেনের উৎস অ্যামাজনের গহন অরণ্য। সেই সবুজ নির্বিচারে পুড়ছে। দিনের পর দিন পুড়ছে। আগুন আয়ত্তে আনার চেষ্টা করেও ফল হচ্ছে না। এমন এক পরিস্থিতি দাঁড়িয়েছিল যে এটাই পরিস্কার হচ্ছিল না অ্যামাজনের কতটা শেষ করে শান্ত হবেন অগ্নিদেব। সেই আগুন একসময়ে নিয়ন্ত্রণে আসে। কিন্তু এমন এক আগুন লাগল কি করে সেই প্রশ্ন বিশ্বজুড়ে উত্থাপিত হতে থাকে।


পড়ুন আকর্ষণীয় খবর, ডাউনলোড নীলকণ্ঠ.in অ্যাপ
Brazil
উপগ্রহ চিত্রে লাল ডট অংশে জ্বলছে অ্যামাজনের বিস্তীর্ণ এলাকা, ছবি – আইএএনএস

প্রাথমিকভাবে এই আগুন লাগার জন্য ব্রাজিল প্রশাসনকেই দায়ী করা হয়েছিল। ব্রাজিল সরকারের উদ্যোগের অভাবে অ্যামাজন বেশি পুড়েছে বলেও অভিযোগ সামনে আসে। বিষয়টি অবশ্য বর্তমানে অনেকটাই ধামাচাপা পড়ে গিয়েছিল। কিন্তু এদিন ফের তা উস্কে দিলেন খোদ ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বোলসোনারো। বোলসোনারোর দাবি অ্যামাজনে আগুন লাগানোর পিছনে রয়েছেন হলিউডের অস্কার জয়ী সুপারস্টার লিওনার্দো ডিক্যাপ্রিও। টাইটানিক অভিনেতাই নাকি এই আগুন লাগিয়েছেন!

বোলসোনারোর দাবি, একটি অলাভজনক সংস্থাকে অ্যামাজনের বিধ্বংসী আগুনের জন্য দায়ী করা হচ্ছে। আর লিওনার্দো ওই সংস্থাকে নিয়মিত অর্থ সাহায্য করতেন। ব্রাসিলিয়ায় একটি জনসভায় এই মন্তব্য করেন বোলসোনারো। যদিও তাঁর মন্তব্যের স্বপক্ষে কোনও প্রমাণ দিতে পারেননি ব্রাজিলের প্রেসিডেন্ট। অবশ্য তিনি দাবি করেছেন, অ্যামাজনে আগুন নিয়ে সারা বিশ্বে ব্রাজিলের বিরুদ্ধে প্রচার চালান লিওনার্দো। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button