Kolkata

লকডাউনে অকারণে বার হতেই পাকড়াও করে করোনা পরীক্ষা

মাসের শেষ দিনের লকডাউন সম্পূর্ণ সফল হয়েছে। তবে নিয়মভঙ্গ কিছু তো হয়েছেই। নানা শাস্তির মধ্যে ছিল পাকড়াও করে করোনা পরীক্ষা।

কলকাতা : সোমবার ছিল অগাস্ট মাসের শেষ লকডাউন। লকডাউন যাতে সফল হয় সেজন্য পুলিশি কড়াকড়িও ছিল মাসের অন্য লকডাউনের দিনগুলির মতই। আর পুলিশ কড়া হাতে নিলে যে লকডাউন সফল হয় তা আগেই প্রমাণ হয়ে গেছে। যদিও টুকটাক নিয়মভঙ্গ আগের লকডাউনগুলিতেও দেখা গেছে। সোমবারও দেখা গেছে। তবে তা নেহাতই সামান্য। তবু নিয়মভঙ্গকারীদের বিরুদ্ধে কিন্তু নানা ধরনের শাস্তির বিধান দিয়েছেন কর্তব্যরত পুলিশকর্মীরা।

অকারণে রাস্তায় বার হলে কোথাও হয়েছে কান ধরে রাস্তায় ওঠবোসের সাজা, কোথাও সাইকেল নিয়ে বার হয়ে ওই সাইকেলই কাঁধে চাপিয়ে ফের ফিরতে হয়েছে বাড়ির দিকে। কোথাও জমায়েতকে তাড়া করেছে পুলিশ। লুকিয়ে আড্ডা মারতে দেখলে পুলিশ হাঁক দিয়েছে। শুনেই দে ছুট। কোথাও আবার স্কুটার নিয়ে বার হয়ে পুলিশ দেখে পালানোর চেষ্টা। এসব দিনভর চলেছে কলকাতা থেকে অন্যান্য জেলায়।

সোমবার এমন সব শাস্তির মধ্যে অন্য যেটি নজর কেড়েছে সেটি হয়েছে কোচবিহারে। রাস্তায় অকারণে বার হলে ওই মহিলা বা পুরুষকে দাঁড় করিয়েছে পুলিশ। তারপর তাঁদের পাকড়াও করে করানো হয়েছে করোনা পরীক্ষা। কোনও ওজর আপত্তি শোনা হয়নি। এমনকি ব়্যাপিড টেস্টে যাঁদের করোনা ধরা পড়েছে তাঁদের আর বাড়িও ফিরতে দেওয়া হয়নি। সোজা পাঠানো হয়েছে আইসোলেশনে।

সোমবার কলকাতা থেকে জেলা, সব জায়গা সাধারণভাবে ছিল সুনসান। মানুষ বাড়িতেই থেকেছেন। যদিও কয়েকটি জেলায় বিচ্ছিন্নভাবে কোনও কোনও জায়গায় বাজার বসেছিল। তবে তা দ্রুত সরিয়ে দেয় পুলিশ। আগামী সেপ্টেম্বরে রাজ্য সরকার ইতিমধ্যেই ৩ দিন লকডাউন ঘোষণা করেছে। কিন্তু কেন্দ্রীয় নতুন নির্দেশিকা বলছে রাজ্য কেন্দ্রের সঙ্গে কথা না বলে লকডাউন করতে পারবেনা। ফলে ওই ৩ দিন আদৌ লকডাউন হবে কিনা তা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। তবে অন্যান্য বারের মত লকডাউনে এদিন বৃষ্টি ভাসায়নি। তবে বেলা থেকে কলকাতা ও তার আশপাশের জেলাগুলির আকাশ ছিল মেঘে ঢাকা।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button