SciTech

ইসরোর হাতে লাল গ্রহের সবচেয়ে বড় উপগ্রহের ছবি

ইসরোর পাঠানো মার্স অরবিটার মিশন এবার মঙ্গলগ্রহের উপগ্রহের ছবি পাঠাল।

চেন্নাই : লাল গ্রহের ইতিউতি নজরদারি চালাচ্ছে ভারতের মার্স অরবিটার মিশন। ২০১৩ সালে মঙ্গলের উদ্দেশে যাত্রা করা এই এমওএম মঙ্গলের চারিদিকে চক্কর দিচ্ছে। আর খোঁজ চালাচ্ছে। ভারতের ইসরো-র পাঠানো এমওএম এবার তার অতি শক্তিশালী ক্যামেরায় তুলে নিল মঙ্গলের সবচেয়ে বড় উপগ্রহের ছবি। মঙ্গলের সবচেয়ে বড় উপগ্রহ ফোবোস। তারই খুব কাছ থেকে ছবি পাঠিয়ে এবার বিশ্বকে আবার চমকে দিল ভারত।

নিশ্চিত না হলেও বিজ্ঞানীরা মনে করছেন ফোবোস তৈরি হয়েছে কার্বোনেসিয়াস কনড্রাইট দিয়ে। যার আয়তন বিশাল। চাঁদের যেমন অনেক ক্রেটার রয়েছে। তেমনই ফোবোস-এরও ক্রেটার রয়েছে। ৪টি বিশাল ক্রেটার চিহ্নিত করে দেওয়া হয়েছে ইসরো-র দেওয়া ছবিতে। স্টিকনে ক্রেটার হল ফোবোস-এর সবচেয়ে বড় ক্রেটার। এছাড়াও ছবিতে স্পষ্ট ধরা পড়েছে স্ক্লোভস্কি, রশে এবং গ্রিলড্রিগ ক্রেটার।

ইসরো মাত্র সাড়ে চারশো কোটি টাকা ব্যয়ে মার্স অরবিটার মিশন সফল করে গোটা বিশ্বকে চমকে দিয়েছিল। এত কম অর্থ ব্যয় করে যে মঙ্গলের চারধারে প্রদক্ষিণ করার মত যান পাঠানো যায় তাই গোটা বিশ্ব শিখেছিল ভারতকে দেখে। মঙ্গল থেকে মাত্র ৭ হাজার ২০০ কিলোমিটারের মত দূরত্বে থেকে মঙ্গলকে প্রদক্ষিণ করছে মার্স অরবিটার মিশন। মঙ্গলের উপগ্রহের যে ছবি মার্স অরবিটার মিশন পাঠিয়েছে সেই ছবি তোলা হয়েছে ফোবোস-এর ৪ হাজার ২০০ কিলোমিটার দূর থেকে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button