SciTech

যেতে হবে মহাকাশে, তালিম শুরু ৪ ভারতীয় বায়ুসেনার

মহাকাশে পাড়ি দিতে গেলে দরকার বিশেষ তালিমের। এই তালিমের জন্য রাশিয়ার ওপর ভরসা করছে ভারত। ভারতীয় বায়ুসেনার ৪ উইং কমান্ডারকে বেছে নিয়ে পাঠানো হয়েছিল রাশিয়ায়। সেখানেই তাঁদের কঠোর অনুশীলন শুরু হল। ৪ উইং কমান্ডার মহাকাশে কিন্তু যাবেননা। এঁদের মধ্যে থেকে ৩ জনকে বেছে নেওয়া হবে। তালিমের সময়ই পরিস্কার হয়ে যাবে কাকে বাদ দেওয়া হবে ভারতের এই স্বপ্নের মিশন থেকে। গত সোমবার থেকে এই অনুশীলন শুরু হয়েছে রাশিয়ায়। সেখানে এঁদের বায়োমেডিক্যাল, ফিজিক্যাল প্র্যাকটিস সহ নানা ট্রেনিং দেওয়া হবে। ১ বছর ধরে চলবে এই বিশেষ তালিমপর্ব। যারমধ্যে ভারসাম্যহীন অবস্থায় ভেসে বেড়ানোর বিশেষ ট্রেনিংও থাকবে।

চূড়ান্ত বাছাইয়ের পর ৩ উইং কমান্ডারকে নিয়ে মহাকাশে পাড়ি দেবে ভারতের মহাকাশযান। মহাকাশযানটি পৃথিবীর চারধারে প্রদক্ষিণ করবে। নির্দিষ্ট কক্ষে এই প্রদক্ষিণ হবে। এক সপ্তাহে পৃথিবীকে একবার প্রদক্ষিণ করবে যানটি। ৩ উইং কমান্ডারের কাজ হবে এই সময়ে মাইক্রো-গ্র্যাভিটি ও বায়োসায়েন্স নিয়ে নানা পরীক্ষা করা। মিশনের নাম হচ্ছে ‘গগনায়ন’। বছরের শুরুতেই একথা বেঙ্গালুরুতে জানিয়েছিলেন ইসরোর চেয়ারম্যান কে শিবন। ৪ বায়ুসেনার উইং কমান্ডারকে রাশিয়ায় পাঠিয়ে প্রয়োজনীয় অনুশীলন করানো হবে বলেও জানিয়েছিলেন তিনি। সেইমতই রাশিয়ার শুরু হল তাঁদের ট্রেনিং।

২০১৮ সালের ১৫ অগাস্ট স্বাধীনতা দিবসের সকালে লালকেল্লা থেকে ভাষণ দিতে গিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ঘোষণা করেছিলেন যে ২০২২ সালে ভারত মহাকাশে মানুষ পাঠাবে। সেই দলে এক মহিলাও থাকবেন। তবে কে শিবন পরিস্কার করে দেন যে ৪ জন বায়ুসেনা উইং কমান্ডারকে এই মিশনের জন্য বেছে নেওয়া হয়েছে তাঁদের মধ্যে সকলেই পুরুষ। কোনও মহিলা নেই। তবে কোন ৪ জনকে বাছা হয়েছে সে সম্বন্ধে কিছু জানাননি ইসরোর চেয়ারম্যান। ইসরোর চেয়ারম্যান জানিয়েছিলেন, এই ৪ জনের স্বাস্থ্য পরীক্ষা হবে ভারতীয় বায়ুসেনার নিজস্ব শিবিরে। এরপর তাঁদের ট্রেনিং হবে।

এদিকে ভারতীয় প্রযুক্তিতে ভারতের মাটি থেকে এই প্রথম কোনও ভারতীয়কে মহাকাশে পাঠানো হবে। তাই তারজন্য সবরকম প্রস্তুতি রাখতে চাইছে ইসরো। ২০২০ ও ২০২১ সালের মধ্যে ২-৩টি যান পাঠাতে চলেছে তারা। দেখতে চাইছে মানুষকে নিয়ে ঘোরার সময় যানগুলিতে কোনও সমস্যা হচ্ছে কিনা। হলে তা শুধরে নিতে সুবিধা হবে। তারপরেও মানুষ নিয়ে যান উড়ে যাওয়ার পর যদি কোনও সমস্যা তৈরি হয় তাহলে যাতে যান থেকে ৩ মহাকাশচারী বেরিয়ে আসতে পারেন তার বন্দোবস্তও পাকা করা হচ্ছে। প্রসঙ্গত ১৯৮৪ সালে ভারতীয় বায়ুসেনার রাকেশ শর্মা মহাকাশে উড়ে গিয়েছিলেন। তিনিই প্রথম ভারতীয় যিনি মহাকাশে যান। তবে তিনি গিয়েছিলেন রাশিয়া থেকে রাশিয়ার পাঠানো মহাকাশযানে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button