Health

হিমালয়ের অপরূপ ফুলেই লুকিয়ে করোনার রোখার চাবিকাঠি, বলছে গবেষণা

হিমালয়ের অপার সৌন্দর্য সীমাহীন। সেই হিমালয়ে কতই তো নাম না জানা ফুল ফোটে। তেমনই স্থানীয়ভাবে পরিচিত একটি অপরূপ ফুলেই লুকিয়ে আছে করোনা তাড়ানোর চাবিকাঠি।

হিমালয় চিরকাল মানুষকে অবাক করেছে। কখনও তার রূপ দিয়ে, কখনও তার গুণ দিয়ে। হিমালয়ের অপার প্রকৃতিকে আরও সুন্দর করে তোলে তার বুকে গজিয়ে থাকা হাজার হাজার জানা অজানা ফুল।

যার রং, রূপ, গন্ধ যে সকলের নাগালে আসে তা নয়। কারণ হিমালয়ের বিশেষ আবহাওয়া ছাড়া অনেক ফুলই অন্যত্র ফোটে না।

তেমনই একটি আপাত অজানা ফুল বুরাংশ। এই ফুল যেমন সুন্দর দেখতে তেমনই তার গুণ। এবার সেই ফুলের পাপড়িতে করোনা তাড়ানোর বিশল্যকরণীর খোঁজ মিলল।

আইআইটি মান্ডি-র গবেষণায় এই বুরাংশ ফুলের পাপড়িতে ফাইটোকেমিক্যাল নামে এক পদার্থ পাওয়া গিয়েছে। যা দিয়ে করোনা তাড়ানোর ওষুধ তৈরি করা যেতে পারে বলে মনে করছেন গবেষকরা।

বুরাংশ ফুল আদপে রোডোডেনড্রন গোত্রের মধ্যে পড়ে। এর লাল রং চারিদিক সুন্দর করে তোলে। স্থানীয় মানুষ কিন্তু এতকিছু না ভেবেই এই ফুল বছরের পর বছর ধরে খেয়ে আসছেন। নানা ভাবে এটি খাওয়া হয়।

বর্তমানে বিশ্বজুড়েই চলছে টিকাকরণের কাজ। করোনাকে দূরে রাখতে এই টিকাই এখন বিজ্ঞানী থেকে চিকিৎসকদের প্রধান অস্ত্র। কিন্তু টিকার পাশাপাশি বিশ্বজুড়েই চলছে করোনা তাড়ানোর ওষুধ আবিষ্কারের চেষ্টা।

যাতে সূচ না ফুটিয়ে কেবল ওষুধ খেয়ে ঠিক হতে পারে করোনা। সেই লড়াইয়ে এক অন্যতম দিশারী হয়ে উঠতে পারে হিমালয়ের এই লাল ফুলটি। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published.