Monday , February 17 2020
Anti Alcohol
প্রতীকী ছবি

কুঅভ্যাসটির প্রতি বয়স বাড়ার সঙ্গে সঙ্গে মহিলাদের বাড়ে আসক্তি

মদ্যপানে পুরুষদের পাশাপাশি মহিলারাও যথেষ্ট পারদর্শী। তাঁরাও মদ্যপান করে থাকেন। সে পুরো বিশ্ব জুড়েই। কিন্তু একটি বিশেষ বয়সে মহিলাদের মধ্যে মদ্যপানের প্রবণতা বাড়তে থাকে। গবেষকরা এমনই দাবি করছেন। এই গবেষণাও হয়েছে বিশ্বের ২টি প্রান্তে। যাতে ভিন্ন পরিবেশ পরিস্থিতিতে থাকা মহিলাদের কাছ থেকে পর্যালোচনা করে একটা সিদ্ধান্তে পৌঁছনো যায়। এই গবেষণাটি যৌথভাবে করেন অস্ট্রেলিয়া ও ডেনমার্কের ২টি বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা। আর তাঁরা যে সিদ্ধান্ত তুলে এনেছেন তা চমকে দেওয়ার মতন।

গবেষকেরা জানাচ্ছেন, এটা মনে হতেই পারে যে তরুণ প্রজন্মের বা মধ্যবয়সী মহিলারা বেশি মদ্যপান করে থাকেন। কিন্তু আদপে গবেষণালব্ধ পরিসংখ্যান বলছে ৫০ থেকে ৭০ বছর বয়সী মহিলারা তরুণী, যুবতী বা মধ্যবয়সী মহিলাদের তুলনায় অনেক বেশি সুরা আসক্ত। তথাকথিত প্রৌঢ়া ও বৃদ্ধাদের মধ্যে সুরাপানের প্রবণতা বেশি।

আরও একটি পরিসংখ্যান তুলে এনেছেন গবেষকরা। তাঁর বলছেন, ৫০ বছরের কম বয়সীদের ক্ষেত্রে মদ্যপান পরিমাণে অধিক হলে তাঁরা দ্রুত নিজেদের সামলে নেন। কিন্তু ৫০ থেকে ৭০ বছরে বেশি মদ্যপান শরীরের পক্ষে ক্ষতিকর। তা সত্ত্বেও দেখা যাচ্ছে এই বয়সের মহিলারা বেশি মদ্যপানে আসক্ত। তবে বেশি মদ্যপানের অর্থ এই নয় যে তাঁরা নিজেদের নিয়ন্ত্রণের বাইরে চলে যান। বরং গবেষকরা বলছেন মদ্যপানে আসক্ত মহিলারা, তিনি যে বয়সেরই হোন না কেন, কত পরিমাণ মদ্যপান করলেন তার চেয়েও অনেক বেশি গুরুত্ব দেন মদ্যপান করেও স্বাভাবিক থাকা, ভদ্র আচরণ করার মত দিকগুলিতে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা