Health

কোন বয়সের মানুষের মধ্যে সিগারেট খাওয়ার চল সবচেয়ে বেশি, জানলে চমকে যেতে হয়

সিগারেট পান স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর। এটা সকলের জানা। কিন্তু কোন বয়সের মানুষের মধ্যে সিগারেট পানের চল সবচেয়ে বেশি,‌ সেটা জানলে চমক কাটতে চাইবে না।

সিগারেট যে স্বাস্থ্যের পক্ষে হানি কারক তা নতুন করে বলার অপেক্ষা রাখে না। সেই সিগারেট পান কিন্তু তারপরেও বিভিন্ন বয়সের মানুষের মধ্যে যথেষ্ট জনপ্রিয়।

ধূমপানে ক্ষতি জেনেও তাঁরা ধূমপানে আসক্ত। আবার অনেকে ধূমপানের আসক্তি থেকে মুক্তি পেতেও বিশেষজ্ঞদের সঙ্গে কথা বলেন।

সম্প্রতি এক পরিসংখ্যান ভারতে ধূমপায়ীদের একটি তালিকা তৈরি করেছে। তাতে দেখা গেছে পুরুষরাই ধূমপানে সবচেয়ে বেশি আসক্ত। তারপরই আসক্তি দেখা গেছে ট্রান্সজেন্ডারদের মধ্যে।

ভারতে সবচেয়ে কম আসক্তি দেখা গেছে মহিলাদের ধূমপানে। তবে ধূমপান ছাড়তেও অনেকেই আগ্রহী। সবচেয়ে বেশি আগ্রহ প্রকাশ করেছেন উত্তরপ্রদেশের মানুষরা।


এদিকে একটি পরিসংখ্যান গোটা দেশকে অবাক করে দিয়েছে। পরিসংখ্যান বলছে দেশে সবচেয়ে বেশি ধূমপানে আসক্ত সবে দশম শ্রেণি পার করা কিশোররা। এদের মধ্যেই ধূমপানের প্রবণতা সবচেয়ে বেশি।

ধূমপায়ীদের সংখ্যাতেই বয়স ভিত্তিতে সবচেয়ে এগিয়ে এই দশম শ্রেণি পার করা পড়ুয়ারাই। দেশের সবচেয়ে তরুণ প্রজন্মই সবচেয়ে বেশি আসক্ত ধূমপানে।

ধূমপানে আসক্তি কিন্তু কমছে। সেখানে দেশের সবচেয়ে তরুণ প্রজন্মের মধ্যে ধূমপানের প্রবণতা বৃদ্ধি অবশ্যই চিন্তার কারণ।

বিশ্বজুড়েই ধূমপানের বিরুদ্ধে জনসচেতনতা বৃদ্ধির চেষ্টা চলছে। ভারতেও সে চেষ্টার অভাব নেই। সিগারেটের প্যাকেটেও সতর্ক করা হয় ধূমপায়ীদের।

তারপরেও এখনও দেশের সকলকে বোঝানো সম্ভব হয়নি যে ধূমপান স্বাস্থ্যের পক্ষে হানি কারক। বিশেষত দশম শ্রেণির পরীক্ষা পাশ করে ধূমপানে আসক্তি আদপে ওই বয়সের কিশোরদের কাছে একটা অ্যাডভেঞ্চারের মত হয়ে উঠেছে। যা হয়তো আগেও ছিল। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button