Kolkata

ঘরে ইঁদুর ঘুরলেও মুক্তি পাওয়ার এই উপায় আর অবলম্বন করতে পারবেন না

রাজ্যসরকারের তরফে নিয়ম করে বন্ধ করে দেওয়া হল ইঁদুর ধরার একটি উপায়। ঘরে এখন ইঁদুর জ্বালাতন করছে বলে এই উপায়ে মুক্তির ভাবনা ঝেরে ফেলতে হবে মন থেকে।

ইঁদুরের দৌরাত্ম্য বন্ধের একাধিক রাস্তা বার হয়েছে। ইঁদুর ধরার কল থেকে ইঁদুর মারার ওষুধ, বাজারে নানা কিছু পাওয়া যায়। বাড়িতে বাড়িতে ইঁদুরের উপদ্রব থেকে মুক্তি পেতে গৃহস্থ এসব উপায় অবলম্বনও করেন। তাতে কাজও হয়। ইঁদুরের হাত থেকে মুক্তি মেলে।

তবে এবার এমন নানা পন্থার মধ্যে একটি পন্থায় নিষেধাজ্ঞা জারি করল রাজ্য পশু কল্যাণ দফতর। পেটা-র তরফ থেকে এক আবেদনের ভিত্তিতেই এমন সিদ্ধান্ত গ্রহণ করেছে রাজ্যসরকার।

ইঁদুর ধরার বহু পুরনো পথ হল ইঁদুর ধরার কল। যাতে ইঁদুর ধরা পড়লে তা বাড়ি থেকে অনেক দূরে ছেড়ে আসা হত। এছাড়া রয়েছে ইঁদুর মারার বিষ। যা দিয়ে ইঁদুরদের মেরে ফেলা হত।

পরে আসে গ্লু ট্র্যাপ। একটি বোর্ডের উপর আঠা জাতীয় বস্তু লাগানো থাকে। তার ওপর দিয়ে যেতে গেলেই ইঁদুর যায় আঠায় আটকে। নিজেকে মুক্ত করে সেখান থেকে আর বার হতে পারেনা ইঁদুর। সেখানেই এক সময় মারা যায় সেটি।


এই গ্লু ট্র্যাপ এবার পশ্চিমবঙ্গে নিষেধ হয়ে গেল। ইঁদুর ধরার গ্লু ট্র্যাপ না বিক্রি করা যাবে, না তৈরি করা যাবে। ফলে ইঁদুরের থেকে মুক্তি পেতে যে উপায় অবলম্বন করা হচ্ছিল তার একটি কমল।

বিশেষজ্ঞেরা জানাচ্ছেন, এই গ্লু ট্র্যাপে শুধু ইঁদুর নয়, অন্য অনেক ছোট চেহারার পশুপাখিও আটকা পরে মারা যাচ্ছিল।

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button