Health

করোনা পরীক্ষা কখন করাতে হবে, কখন করানোর দরকার নেই, জানাল কেন্দ্র

টেস্ট করাবেন, নাকি করানোর দরকার নেই! এই নিয়ে মানুষের মধ্যে বিভ্রান্তি তৈরি হয়েছে। কখন টেস্ট করাতে হবে, কখন করানোর দরকার নেই তা স্পষ্ট করে দিল কেন্দ্র।

এখন দেশজুড়েই করোনার তৃতীয় ঢেউ আছড়ে পড়েছে। হুহু করে বাড়ছে সংক্রমণ। এই অবস্থায় কাদের করোনা পরীক্ষা করাতে হবে, কাদের করানোর প্রয়োজন নেই তা নিয়ে একটা বিভ্রান্তি তৈরি হয়েছে। কেন্দ্রের তরফে এটা পরিস্কার করে দেওয়া হল।

কেন্দ্রের তরফে বিজ্ঞপ্তি দিয়ে জানিয়ে দেওয়া হয়েছে যে কাদের কি অবস্থায় করোনা পরীক্ষা করাতে হবে, কাদের এই পরীক্ষার দরকার পড়বে না।

কেন্দ্রের এই বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, যদি কেউ ঝুঁকিপূর্ণ করোনা রোগীর সংস্পর্শে এসে থাকেন তাহলে তাঁকে পরীক্ষা করাতে হবে। কিন্তু যদি আক্রান্ত ঝুঁকিপূর্ণ না হন তাহলে সংস্পর্শে আসা মানুষের পরীক্ষার দরকার পড়বে না।

পরীক্ষার দরকার নেই যাঁদের উপসর্গ নেই তাঁদেরও। করোনা উপসর্গ না থাকলে করোনা পরীক্ষাও নয়। এছাড়া দেশের মধ্যেই এক রাজ্য থেকে অন্য রাজ্যে যেতে গেলে কাউকে করোনা পরীক্ষা করাতে হবেনা।

বাড়িতে নিভৃতবাস কাটানো মানুষকেও আর করোনা পরীক্ষা করাতে হবে না। সেফ হাউসে কাটানো করোনা রোগীদেরও ছেড়ে দেওয়ার পর আর পরীক্ষার প্রয়োজন নেই।

অন্যদিকে যাঁদের জ্বর, সর্দি, কাশি, শ্বাসকষ্ট বা স্বাদ-গন্ধ চলে যাওয়ার সমস্যা রয়েছে তাঁদের করোনা পরীক্ষা করিয়ে নিতে হবে। এছাড়া বিদেশ থেকে আকাশপথে বা জলপথে আসা ব্যক্তিদের করোনা পরীক্ষা আবশ্যিক।

এছাড়া যাঁদের অপারেশনের প্রয়োজন রয়েছে তাঁদের যেন করোনা পরীক্ষার জন্য অপারেশনে দেরি না হয় সেদিকে নজর রাখতে বলেছে আইসিএমআর। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published.