Health

কত দামে কবে মিলবে অক্সফোর্ডের টিকা

ভারতে কবে থেকে মিলবে অক্সফোর্ডের টিকা? কত করে দাম হবে তার? কবের মধ্যেই বা তা পাওয়া যাবে? সবই জানাল সেরাম ইন্সটিটিউট।

নয়াদিল্লি : অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও ওষুধ প্রস্তুতকারক সংস্থা অ্যাস্ট্রাজেনেকা-র যৌথ উদ্যোগে তৈরি করোনা প্রতিষেধক টিকা কবে থেকে ভারতে মিলবে এ জিজ্ঞাসা সকলের।

ভারতে এই টিকার যাবতীয় সত্ত্ব পেয়েছে সেরাম ইন্সটিটিউট। সেই সেরাম ইন্সটিটিউটের সিইও আদার পুনাওয়ালা এবার সব কিছুই পরিস্কার করে দিলেন।


আকর্ষণীয় খবর পড়তে ডাউনলোড করুন নীলকণ্ঠ.in অ্যাপ

পুনাওয়ালা জানিয়েছেন ভারতের সব বাসিন্দার টিকা পেতে পেতে ২০২৪ সাল হয়ে যাবে। যদিও অক্সফোর্ডের তৈরি টিকা স্বাস্থ্যকর্মী ও বয়স্কদের দেওয়ার জন্য পাওয়া যাবে আগামী বছরের ফেব্রুয়ারি থেকেই। আর সাধারণের জন্য তা সহজলভ্য হবে আগামী এপ্রিল মাস থেকে।

তাহলে এত দেরি হবে কেন ভারতের সকলের টিকাকরণ করতে? পুনাওয়ালার মতে, এখানে বেশ কয়েকটি বিষয় রয়েছে। প্রথমত টিকার দাম। অক্সফোর্ডের টিকার ২টি ডোজ রয়েছে। ২টি ডোজের দাম পড়বে ১ হাজার টাকার মত।

ভারত সরকার অবশ্য তা আরও কম দামেই কিনছে। ৩ থেকে ৪ ডলারে কিনছে ভারত সরকার। যদিও সরকার প্রচুর পরিমাণে একসঙ্গে কেনায় কম দামে দেওয়া সম্ভব হয়েছে। কিন্তু খোলা বাজার থেকে কিনতে হলে টিকার দাম দাঁড়াবে ১ হাজার টাকার কাছেই। ফলে সেই খরচ বহন করাটা একটা বিষয়।

পুনাওয়ালার দাবি, খরচ তো একটা বিষয় বটেই, সেইসঙ্গে রয়েছে সবসময় টিকার যোগান থাকা, টিকাকরণের জন্য প্রয়োজনীয় পরিকাঠামো তৈরি থাকা।

এছাড়াও তিনি একটি বিষয় উল্লেখ করেছেন। তাঁর মতে, এর সঙ্গে সঙ্গে সকলকে টিকা নিতে ইচ্ছুকও হতে হবে। সেটাও একটা বড় বিষয়। এই সব কিছু সামলে হয়তো ভারতের সকল নাগরিককে টিকা দিতে দিতে ২০২৪ সাল হয়ে যাবে।

২টি ডোজের দাম খোলা বাজারে ১ হাজার টাকা হলেও পুনাওয়ালার দাবি, অন্য যে টিকা বাজারে আসতে চলেছে তুলনামূলকভাবে অক্সফোর্ডের টিকার দাম তার চেয়ে কমই হতে চলেছে। ফলে তা সকলের পক্ষে খরচ করাও সাধ্যের মধ্যে থাকবে। অক্সফোর্ডের টিকা ছাড়াও ভারতের নিজস্ব টিকা কোভ্যাক্সিন তার ট্রায়াল পর্যায়ে রয়েছে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *