Entertainment

একমাত্র বলিউড সিনেমা যা জায়গা পেয়েছে বিদেশের পরীক্ষার সিলেবাসে

সিনেমার সঙ্গে পড়াশোনার সম্পর্কটা কখনওই খুব মধুর ছিলনা। বরং পড়ুয়াদের সিনেমা থেকে দূরে রাখার চলই বিদ্যমান। কিন্তু এদেশের একটি সিনেমাই বিদেশে পড়াশোনার সিলেবাসে জায়গা পেয়েছে।

সিনেমা ভারতের। পড়ানো হচ্ছে স্পেনে। স্পেনের পড়ার বইতে ভারতীয় একটি বাণিজ্যিক সিনেমা তার জায়গা করে নিয়েছে। সিনেমাটি স্পেনের পাঠ্যপুস্তকে জায়গা পাওয়ার পিছনে ভারতের কোনও অবদান সেই। ভারতের তরফ থেকে কোনও তদ্বিরও করা হয়নি। বরং স্পেনের শিক্ষা দফতর তা স্বতঃপ্রণোদিত ভাবেই সিলেবাসে যুক্ত করেছে। এক্ষেত্রে যদি মনে হয় যে ভারতের কোনও আন্তর্জাতিক পুরস্কার পাওয়া বাস্তবধর্মী সিনেমা পাঠ্যে জায়গা করেছে তাহলে ভুল হবে।


পড়ুন আকর্ষণীয় খবর, ডাউনলোড নীলকণ্ঠ.in অ্যাপ

জিন্দেগি না মিলেগি দোবারা নামে ২০১১ সালে মুক্তি পাওয়া একটি সিনেমা স্পেনের কলেজের পাঠ্যে জায়গা পেয়েছে। সেখানে ছাত্রছাত্রীদের মার্কেটিং ম্যানেজমেন্ট পড়তে গেলে এই সিনেমা নিয়ে পড়াশোনা করতে হয়।

কেন এত সিনেমা থাকতে এই সিনেমাটাই পাঠ্যে জায়গা পেল? জোয়া আখতারের এই সিনেমার অধিকাংশ শ্যুটিং হয়েছিল স্পেনে। সে তো অনেক দেশেই শ্যুটিং হয়। তাতে কি আসে যায়?

স্পেনে শ্যুটিং হলেই তো আর সেই সিনেমা স্পেনে পড়াশোনার অধ্যায় হয়ে যায়না। আসলে এই সিনেমাটি মুক্তি পাওয়ার পর স্পেনের পর্যটন বিশেষভাবে বৃদ্ধি পেয়েছে।

বহু মানুষ এই সিনেমা দেখার পর সিনেমায় দেখানো জায়গাগুলিতে যেতে আগ্রহ দেখিয়েছেন। ফলে পর্যটনে জোয়ার এসেছে। তাই স্পেনে ম্যানেজমেন্ট কোর্সে এই সিনেমাটি যুক্ত হয়েছে।

কীভাবে একটি সিনেমার প্রভাব পর্যটনে জোয়ার আনতে পারে তা দেখিয়ে দিয়েছে ‘জিন্দেগি না মিলেগি দোবারা’ সিনেমাটি। প্রসঙ্গত এই সিনেমায় অভিনয় করেছিলেন হৃতিক রোশন, অভয় দেওল, ফারহান আখতার, ক্যাটরিনা কাইফ প্রমুখ।

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button