Health

রক্তচাপের ওপর জলবায়ু পরিবর্তনের প্রভাব সামলাবেন কীভাবে জানালেন চিকিৎসকেরা

আবহাওয়ার পরিবর্তন এখন বিশ্বজুড়ে। আবহাওয়ার চরম অবস্থা তৈরি হচ্ছে। এরফলে তার প্রভাব রক্তচাপের ওপর পড়ছে। যার ফল কি জানাচ্ছেন চিকিৎসকেরা।

আবহাওয়ার পরিবর্তন যে হচ্ছে তা নতুন করে বলার অপেক্ষা রাখে না। বিশ্বের সব প্রান্তের মানুষই টের পাচ্ছেন আবহাওয়া কতটা দ্রুত তার ধরন বদলে ফেলছে। গরম হলে চরম গরম, বৃষ্টি হলে অতিবৃষ্টি, ঠান্ডায় প্রবল ঠান্ডা, ঝড় হলে প্রলয়ের আকার নেওয়া ঝড়। সবই যেন অতিরিক্ত হয়ে সামনে আসছে। যার সরাসরি প্রভাব পড়ছে মানুষের রক্তচাপে। রক্তচাপ এমন একটি জিনিস যা হার্টের অসুখের বড় কারণ। হৃদযন্ত্রের ভাল থাকা রক্তচাপের স্থিতিশীল অবস্থার ওপর নির্ভর করে।

কিন্তু চিকিৎসকেরা জানাচ্ছেন, প্রবল গরম বা অতিরিক্ত আর্দ্রতা রক্তচাপের ওঠানামার ক্ষেত্রে অস্থিরতা তৈরি করছে। যা আদপে প্রভাব ফেলছে হৃদযন্ত্রের স্বাস্থ্যের ওপর।

চিকিৎসকেরা জানাচ্ছেন, ৭০ ডিগ্রি ফারেনহাইটের ওপর গরম পড়া বা ৭০ শতাংশের ওপর আর্দ্রতা দ্রুত প্রভাব ফেলছে রক্তচাপে। যা হঠাৎ বাড়ছে আবার আবহাওয়ার পরিবর্তনে দ্রুত কমছে। যা মোটেও হৃদযন্ত্রের জন্য ভাল নয়।

অনেক উষ্ণপ্রবণ স্থানে প্রবল বৃষ্টি হচ্ছে। আবার বৃষ্টির মাঝে কোথাও কোথাও আচমকা অসহ্য গরম পড়ে যাচ্ছে। এমনটা মোটেও রক্তচাপের স্থিতিশীলতার জন্য সুখকর নয়। তাই এই সময় রক্তচাপ মাপা এবং চিকিৎসকের পরামর্শ জরুরি বলে মনে করছেন বিশেষজ্ঞেরা।


খুব ঠান্ডায় আবার রক্তচাপ বাড়ে। কারণ ঠান্ডায় শরীরের শিরা উপশিরা কিছুটা হলেও সঙ্কুচিত হয়। যার ফলে তার মধ্যে দিয়ে রক্ত প্রবাহে সমস্যা হয়। তার ফলে শীতের দিকে রক্তচাপ বাড়ে।

তাই রক্তচাপ এই আবহাওয়ার পরিবর্তনের খামখেয়ালি পরিবেশে নিয়মিত নজরে রাখা প্রয়োজন বলেই পরামর্শ দিচ্ছেন চিকিৎসকেরা। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button