SciTech

শতশত বছর ধরে গোলাকার পাথররা বিরাজ করে, কেন তা আজও অজানা

যেদিকে নজর যায় নানা জায়গায় পড়ে থাকে নানা মাপের পাথর। সবই নিখুঁত গোলাকার আকৃতির। কিন্তু কোন উদ্দেশ্যে এগুলিকে নানা জায়গায় রাখা হয়েছিল তা আজও অজানা।

এ এমন এক জঙ্গলে ঘেরা এলাকা যেখানে শত শত বছর ধরে নানা মাপের গোলাকার পাথররা পড়ে থাকে অবিচল হয়ে। পাথরগুলি নানা মাপের হয়। এর গোলাকার চেহারা সবচেয়ে অবাক করা। কেন গোলাকার, কেনই বা সেগুলিকে এখানে রাখা হয়েছিল তা অজানা। তবে এটা পরিস্কার যে নিজে থেকে এগুলি তৈরি হয়নি।

এই ছোট থেকে বড় গোলাকার বলের মত প্রস্তরখণ্ডকে এই আকৃতি ও আকার দেওয়া হয়েছিল। আর তা দিয়েছিল সেখানকার একটি আদিবাসী জনগোষ্ঠী। যারা এখন আর নেই।

এই আদিবাসীদের চিরতরে হারিয়ে যাওয়া এই গোলক পাথরের রহস্য উন্মোচন হতে দেয়নি। কোনও দিন এই পাথরের রহস্যের কিনারা হবেনা বলেই মনে করেন বিশেষজ্ঞেরা।

কেউ মনে করেন এগুলি এখানে নানা জায়গায় রাখা হয়েছিল কোনও বিশেষ কিছু চিহ্নিতকরণের জন্য। আবার কারও মতে, কোনও জ্যোতিষ সংক্রান্ত কারণে এগুলিকে এভাবে বিভিন্ন জায়গায় বসানো হয়েছিল।


দক্ষিণ আমেরিকার রাষ্ট্র কোস্টারিকার ডিকুইজ বদ্বীপের জঙ্গলে এই গোলাকার পাথর পৃথিবীর এক অন্যতম আশ্চর্য। আগ্নেয়শিলার পাথরকে ভেঙে ঘষে মেজে এই গোলাকার চেহারা দিয়েছিলেন চিবচান নামে আদিবাসী জনগোষ্ঠী বলে মনে করা হয়। যাঁরা ৬০০ খ্রিস্টাব্দ পর্যন্তও এখানে ছিলেন।

কেন তাঁরা এই পাথর তৈরি করেছিলেন, কি উদ্দেশ্য ছিল এতগুলো নানা মাপের পাথরকে গোলাকার চেহারা দিয়ে নানা জায়গায় বসানোর তা আজও জানা যায়নি।

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button