World

দাউদাউ করে জ্বলছে পৃথিবীর ফুসফুস

একের পর এক আগুন গ্রাস করছে ঘন সবুজ জঙ্গলকে। এ জঙ্গল পৃথিবীর অন্যতম প্রসিদ্ধ জঙ্গল। যাকে বলা হয় পৃথিবীর ফুসফুস। সেই অ্যামাজনের গহন রেনফরেস্ট জ্বলছে। একরের পর একর ঘন জঙ্গল পুড়ে ছারখার হয়ে যাচ্ছে। যা পরিবেশের ওপর প্রভাব ফেলবে বলেই মনে করছেন সকলে। নাসা বলছে এ বছর যে পরিমাণ আগুন অ্যামাজনে লেগেছে তা রেকর্ড গড়েছে।

অ্যামাজনের গহন অরণ্যে আগুন নতুন কিছু নয়। এমন দাবানল অনেক সময় হয়। বিশেষত বছরের এই সময়টায়। যখন প্রবল গরম থাকে ব্রাজিল জুড়ে। সেই সঙ্গে বাতাসে জলীয় বাষ্পের পরিমাণও কমে যায়। ফলে শুকনো গরম গ্রাস করে অ্যামাজন রেন ফরেস্টকেও। তারসঙ্গে প্রবল হাওয়ার দাপট আগুনকে ধরাতেও সাহায্য করে আবার ছড়াতেও সাহায্য করে। এবার সেই আগুনটাই অতিরিক্ত পরিমাণে ছড়াচ্ছে। এখনও পর্যন্ত এ বছর ব্রাজিলে এমন আগুন লেগেছে ৭৩ হাজার। গত বছরের তুলনায় ৮৩ শতাংশ বেশি।

অ্যামাজন যেভাবে জ্বলছে তাতে তার কালো ধোঁয়া ব্রাজিলের একটা অংশের আকাশকে কালো করে দিয়েছে। ব্রাজিলের প্রেসিডেন্ট পদে এ বছরের গোড়াতেই বসেছেন জাইর বোলসোনারো। তিনিও বিষয়টি নিয়ে চিন্তা ব্যক্ত করেছেন। এই আগুন ব্রাজিলের শুধু পরিবেশেই নয়, ব্রাজিলের অর্থনীতিতে প্রভাব ফেলবে বলে মনে করছেন ব্রাজিলের প্রেসিডেন্ট। যদিও তিনি ক্ষমতায় আসার পরই ব্রাজিলের বিভিন্ন পরিবেশ সংক্রান্ত বিভাগ দেখেছে সেখান থেকে ক্রমাগত কর্মী ছাঁটাই হয়েছে। পরিবেশ রক্ষার্থে বরাদ্দ অর্থ কমেছে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button