Mixed Bag

পুজোর মুখে বাংলা কিশোর সাহিত্যে নতুন প্রভাত

দরজায় কড়া নাড়ছে পুজো। উৎসবের প্রাক্কালে কিশোর পাঠকদের জন্য উপরি খুশি বয়ে আনল মমির আক্রোশ ও অন্যান্য গল্প। বাংলা কিশোর সাহিত্যে হল নতুন প্রভাত।

বর্তমানে বাংলা সাহিত্যের অলিন্দে তথাকথিত বড়দের জন্য যথেষ্ট লেখা থাকলেও কিশোর সাহিত্যে দৈন্যদশা ক্রমশ প্রকট হচ্ছে। এক সময় বাংলা কিশোর সাহিত্য ছিল অত্যন্ত সমৃদ্ধ। নানা চরিত্র সৃষ্টি হয়েছে কিশোরদের মন জয় করতে।

কিশোর সাহিত্যে গোয়েন্দা গল্পও তার নিজের জায়গায় অমলিন। কিন্তু সেই সমৃদ্ধ বাংলা কিশোর সাহিত্য কালক্রমে হারিয়ে যাচ্ছে। ছোটদের সিনেমার মতই ক্রমশ হারিয়ে যাচ্ছে কিশোর সাহিত্য। যা আগে লেখা হয়েছে সেই লেখাগুলিই এখনও একমাত্র ভরসা। নতুন লেখা অমিল।

কিশোর সাহিত্যের এই অবস্থায় ছোটদের জন্য কলম ধরলেন লেখক চিকিৎসক প্রভাত ভট্টাচার্য। প্রভাতবাবুর আগে অনেকগুলি বই প্রকাশিত হয়েছে। ইতিমধ্যেই একজন সফল চিকিৎসকের পাশাপাশি লেখক হিসাবে তিনি নিজের একটি স্বতন্ত্র পরিচিতি তৈরি করেছেন।

Bengali Book Review
মমির আক্রোশ ও অন্যান্য গল্প

সেই লেখক প্রভাত ভট্টাচার্যের নতুন বই প্রকাশিত হল শনিবার। এক সুন্দর সন্ধ্যায় সেরাম অডিটোরিয়ামে তাঁর নতুন বই ‘মমির আক্রোশ ও অন্যান্য গল্প’ আনুষ্ঠানিকভাবে প্রকাশ পেল। বইটি প্রকাশ করেছে অক্ষরবৃত্ত প্রকাশনা।

বইটিতে যেমন জায়গা পেয়েছে প্রভাতবাবুর সৃষ্ট গোয়েন্দা সূর্য, তেমনই উঠে এসেছে আরও নানা স্বাদের গল্প। মলাট গল্পের নাম মমির আক্রোশ। মোট চোদ্দটি গল্প রয়েছে বইটিতে। যা কিশোর মন জয় করবে বলেই বিশ্বাস লেখকের।

ভূতুড়ে কাক হোক বা পোড়ো বাড়ির রহস্য, কুমায়ূনের জঙ্গলে হোক বা নরহরি দাস বা অন্যান্য গল্প, প্রতিটি লেখাই অন্য স্বাদের পরিচয় বহন করছে। যা পড়তে শুরু করলে শেষ না করে ওঠা মুশকিল।

বইটি কিশোর সাহিত্য হলেও সব বয়সের পাঠকের মন জয় করার ক্ষমতা রয়েছে লেখনীতে। টানটান লেখা এই বইয়ের সবচেয়ে বড় প্রাপ্তি।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button