National

কনকনে ঠান্ডায় পাহাড়ের গায়ে ঝলমলিয়ে উঠল ১ হাজার কেজির জাতীয় পতাকা

১ হাজার কেজি ওজন একটা জাতীয় পতাকার। যা কার্যত একটা রেকর্ড। ভারতের সেই জাতীয় পতাকা ঝলমল করে উঠল কনকনে ঠান্ডায় পাহাড়ের গায়ে।

২ অক্টোবর ছিল মহাত্মা গান্ধীর ১৫২ তম জন্মবার্ষিকী। সেইসঙ্গে ভারতের স্বাধীনতার ৭৫ বছর পূর্তি উপলক্ষে এখন দেশ জুড়েই পালিত হচ্ছে আজাদি কা অমৃত মহোৎসব। এই উপলক্ষে লেহ-এর কনকনে ঠান্ডায় এক মনে রাখার মত অনুষ্ঠান করল ভারতীয় সেনার ফায়ার অ্যান্ড ফিউরি কর্পোরেশন।

লেহ উপত্যকায় শনিবার ঝলমল করে উঠল ভারতের জাতীয় পতাকা। তিরঙ্গাটি তৈরি হয়েছে মূলত খাদির কাপড় দিয়ে। যার সুতো চরকায় কেটে তৈরি হয়েছে। সেই চরকায় কাটা সুতো দিয়ে খাদির এই অতিকায় পতাকা তৈরি করা হয়েছে। যা দৈর্ঘ্যে ২২৫ ফুট এবং প্রস্থে ১৫০ ফুট।

পতাকাটি পাহাড়ের অনেক উঁচুতে মেলে রাখা হয়। পাহাড়ের অনেকটা অংশ জুড়ে ভারতের জাতীয় পতাকা ঝলমল করতে থাকে। যার উপর দিয়ে পাক খেতে থাকে ভারতীয় সেনার হেলিকপ্টার।

মুম্বইতে তৈরি করা হয়েছে এই বিশালাকায় পতাকাটি। তারপর সেটিকে সেখান থেকে লেহ পর্যন্ত নিয়ে আসে সেনার সুরা-সই ইঞ্জিনিয়ার রেজিমেন্ট। যা পাহাড়ের গায়ে অবশেষে জায়গা পায়।

পতাকাটিকে পাহাড়ের গায়ে ঠিকমত সাজানো ছিল এক কঠিন চ্যালেঞ্জ। পাহাড়ে ওই বিশাল পতাকাকে ঠিক করে জায়গা করে দেওয়া ছিল কঠিন কাজ।

পতাকার আনুষ্ঠানিক উদ্বোধনে উপস্থিত ছিলেন ভারতীয় সেনার প্রধান জেনারেল মনোজ মুকুন্দ নারাভানে। এদিন বিশাল জাতীয় পতাকাটির ওপর আকাশ পথে ফুলের পাপড়ি বর্ষণ করে ভারতীয় সেনার হেলিকপ্টার। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button