State

পুর নির্বাচনেও তৃণমূলের সেঞ্চুরি হাঁকানো দাপট, বামেদের ১টি, হাত খালি বিজেপি কংগ্রেসের

পুর নির্বাচনের ফলেও সেই চেনা সবুজ ঝড় বজায় রইল। একাধিপত্য দেখিয়ে তৃণমূল হাঁকাল সেঞ্চুরি। অনেক পুরসভাই বিরোধীশূন্য। বামেরা জিতল ১টি শহরে।

তৃণমূল ঝড় বইছে রাজ্যের উত্তর থেকে দক্ষিণে। রাজ্যের ১০৮টি পুরসভার ফলাফল বার হল বুধবার। সেই নির্বাচনে তৃণমূল জিতল ১০২টি পুরসভায়। যার মধ্যে আবার বিরোধীশূন্য ভাবে জয় এসেছে অনেক পুরসভায়।

এদিন সকালে গণনা শুরুর পর থেকেই দ্রুত পরিস্কার হতে থাকে ছবিটা। বেলা বাড়লে চারিদিকে শুরু হয়ে যায় সবুজ আবির খেলা।

ডাক ঢোল বাজিয়ে নাচে গানে মিষ্টিমুখে মেতে ওঠেন তৃণমূল কর্মী সমর্থকেরা। জয়ের জন্য রাজ্যবাসীকে শুভেচ্ছা জানিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় দলের কর্মী সমর্থকদের নম্রতা, দায়িত্ব ও আনুগত্য ভুলে না যাওয়ার পাঠ দেন।

গত বিধানসভায় বামেরা একটি আসনেও জিততে পারেনি। কিন্তু পুরসভা নির্বাচনে ১টি পুরসভা তাদের দখলে রেখেছে লাল শিবির। তাহেরপুর পুরসভা বামেদের দখলে গিয়েছে।

আপাতত এই একটি পুরসভায় জয়ই বামেদের মধ্যে আনন্দের বন্যা বইয়ে দিয়েছে। সবমিলিয়ে তাদের দখলে এসেছে ৬৪টি ওয়ার্ড। মোট ভোটের ৩ শতাংশ দখল করেছে বামেরা। সেই হিসাবে তৃণমূলের পর ভোট পাওয়ার নিরিখে দ্বিতীয় স্থানে বামেরা।

অন্যদিকে ২০২১ সালে দার্জিলিংয়ে জিএনএলএফ থেকে বেরিয়ে এসে নভেম্বরে একটি নতুন দল গড়েন অজয় এডওয়ার্ডস। নাম দেন হামারো পার্টি। আর ফেব্রুয়ারিতেই পুর নির্বাচনে লড়েন।

৩২টি আসনের সবকটিতেই প্রার্থী দিয়ে হামারো পার্টি জিতেছে ১৮টি আসনে। ফলে বোর্ড তারাই গঠন করছে। যা কিন্তু পাহাড়ে এক নতুন সমীকরণের জন্ম দিল।

অজয় এডওয়ার্ডসের তৈরি দল পুরসভা জিতে নিলেও অজয় হেরে গেছেন ২২ নম্বর ওয়ার্ড থেকে। পুরভোটে একটিও পুরসভার দখল পায়নি বিজেপি ও কংগ্রেস। ৪টি পুরসভা ত্রিশঙ্কু হয়েছে।

Show More

Leave a Reply

Your email address will not be published.